ঝিনাইদহ সদর

শীতকালীন সবজিতে ভালো দাম পাচ্ছেন ঝিনাইদহের কৃষক

আগাম শীতকালীন সবজি চাষ করে লাভবান হচ্ছেন ঝিনাইদহের ছয় উপজেলার কৃষক। ভালো ফলন ও উৎপাদিত ফসলের দাম বেশি পাওয়ায় খুশি তারা। এসব সবজি জেলার চাহিদা মিটিয়ে যাচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে।

জেলা কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, এ বছর ছয়টি উপজেলায় আগাম শীতকালীন সবজি আবাদ হয়েছে ২ হাজার ৪৬৭ হেক্টর জমিতে। এর মধ্যে পালংশাক ১০৮ হেক্টর, বাঁধাকপি ৬৮৭ হেক্টর, ফুলকপি ৬১১ হেক্টর, মূলা ৩১২ হেক্টর ও শিম ৭৪৮ হেক্টরে। ফলন ভালো পেতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। জমিতে সেচ দেয়া, কীটনাশক প্রয়োগ, আগাছা দমনে দিন কাবাড় করছেন তারা। আবহাওয়া অনুকূলে থাকায় ফলনও হয়েছে বেশ ভালো।

সদর উপজেলার হলিধানী গ্রামের ফকরুল ইসলাম জানান, এ বছর এক বিঘা জমিতে শিম আবাদ করেছেন। এরই মধ্যে ১০ হাজার টাকার শিম বিক্রি করেছেন। কয়েকদিন পর শীতকাল শুরু হবে। তখন ফলন আরো বাড়বে বলে আশা করছেন তিনি।

পাইকপাড়া গ্রামের রেজাউল ইসলাম এ বছর আড়াই বিঘা জমিতে ফুলকপি চাষ করেছেন। এতে তার খরচ হয়েছে ৫০ হাজার টাকা। কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় ফলন ভালো হয়েছে। তিনি আশা করছেন, এ বছর দুই লাখ টাকার সবজি বিক্রি করবেন।

এ ব্যাপারে ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জিএম আবদুর রউফ বলেন, জেলার শৈলকুপা, হরিণাকুণ্ডু, কোটচাঁদপুর, মহেশপুর ও সদরের বিভিন্ন মাঠ এখন আগাম শীতকালীন সবজিতে ভরা। আগাম শীতকালীন সবজি চাষের জন্য জেলার বিভিন্ন উপজেলার কৃষকদের প্রদর্শনী প্লটের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এছাড়া কৃষকদের যেকোনো প্রকার সমস্যা সমাধানে উপসহকারী কৃষি কর্মকর্তারা সার্বক্ষণিক পাশে থেকে পরামর্শ দিচ্ছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button