ঝিনাইদহ সদর

ঝিনাইদহের কৃতি সন্তান ‘আপাজী’র আজ চলে যাওয়ার দিন……

#ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহ সরকারী উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রতিষ্ঠাকালিন প্রধান শিক্ষিকা সর্বজন শ্রদ্ধেয়া, নারী জাগরণের অগ্রদূত ভাষা সৈনিক ‘আপাজী’ মনোয়ারা খাতুনের আজ চলে যাওয়ার দিন।

মরহুমা মনোয়ারা খাতুন সর্বস্তরের মানুষের কাছে ‘আপাজী’ নামে পরিচিত ছিলেন। তিনি ভাষা আন্দোলন থেকে শুরু করে দেশের সকল প্রগতিশীল আন্দোলনের নেত্রী ছিলেন।

তিনি মহিলা পরিষদ ঝিনাইদহ জেলা শাখা, নারী সমাজকল্যান সমিতির সভাপতি, উদীচীর ঝিনাইদহের সভাপতি সহ ঝিনাইদহের বিভিন্ন সামাজিক – সাংস্কৃতিক সংগঠনের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।

ঝিনাইদহ পৌরসভার প্রথম চেয়ারম্যান মরহুম ডাক্তার কে. আহাম্মদের স্ত্রী মনোয়ারা খাতুন মৃত্যুকালে তিন ছেলে, আত্মিয়স্বজন সহ দেশ বিদেশে অসংখ্য ছাত্রী ও গুনগ্রাহী রেখে গেছেন।

ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি বর্তমানে আমেরিকা প্রবাসী মঞ্জুর আহমেদ আপাজীর বড় ছেলে। মেঝ ছেলে মোস্তাক আহাম্মদ রনজু অধ্যাপনা করেন এবং ছোট ছেলে মাসুদ আহাম্মদ সনজু এজিও সংগঠক ও রাজনীতিবীদ।

বিশিষ্ট শিক্ষাবিদ নারী জাগরণের অন্যতম পথিকৃত ঝিনাইদহ সরকারি বালিকা বিদ্যালয়ের প্রতিষ্ঠাকালিন প্রধান শিক্ষিকা সর্বজন শ্রদ্ধেয় মনোয়ারা খাতুন(আপাজী)র আজকের এই চলে যাওয়ার দিনে ঝিনেদা থিয়েটার, ভোর হলো ঝিনাইদহ এবং ঝিনাইদহের চোখ’র পক্ষ থেকে গভীর শ্রদ্ধাঞ্জলীসহ অতল শ্রদ্ধা ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button