অন্যান্য

ইউরোপীয় কমিশনের প্রথম নারী প্রেসিডেন্ট উরসুলা

#ঝিনাইদহের চোখঃ

ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জার্মান প্রতিরক্ষামন্ত্রী উরসুলা ফন ডেয়ার লাইয়েন। মঙ্গলবার রাতে ফ্রান্সের স্ট্রাসবুর্গের পার্লামেন্ট ভবনে ভোটাভুটিতে জয়ী হয়ে প্রথম নারী হিসেবে তিনি ইসির শীর্ষ পদে বসছেন।

ইসির ৩৮৩ আইনপ্রণেতার সমর্থন পেয়েছেন তিনি। নির্বাচনে জিততে ন্যূনতম ভোটের চেয়ে মাত্র নয়টি বেশি পেয়েছেন এই জার্মান রাজনীতিবিদ।

গত ৩১ অক্টোবর দুই মেয়াদের প্রেসিডেন্ট জঁ ক্লদ ইয়ুংকার পদ ছাড়ার ঘোষণা দেন। এরপর গত ৩ জুলাই মনোনয়ন পান ৬০ বছর বয়সী জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ফন ডেয়ার লাইয়েন।

ব্রেক্সিট নিয়ে ফন ডেয়ার লাইয়েন বলেন, ব্রিটেনের বেরিয়ে যেতে আরও সময়ের প্রয়োজন হলে আমি দিতে প্রস্তুত৷ কারণ ভালো কিছুর জন্য সময় বাড়ানো দরকার৷ তবে যা কিছু হোক, যুক্তরাজ্য আমাদের মিত্র, সহযোগী ও বন্ধুই থাকবে।

তিনি বলেন, আমার প্রতি আপনারা যে আস্থা দেখিয়েছেন তার মর্যাদা রাখবো আমি। নারীদের প্রসার, সামাজিক সুরক্ষা এবং দারিদ্র কমিয়ে আনার ক্ষেত্রে উদ্যোগী হওয়ার অঙ্গীকার করেন ফন ডেয়ার লাইয়েন।

পেশায় চিকিৎসক ফন ডেয়ার লাইয়েনকে ২০০৫ সালে পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব দেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। ২০০৯ সালের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ২০১৩ সালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button