অন্যান্য

রান্নাঘরের এই জিনিসগুলো আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে

ঝিনাইদহের চোখ ডেস্ক: খাবার প্লেটে থাকা প্রয়োজন পুষ্টিকর সব উপাদান। তবে রোজকার ব্যাস্ত জীবনে পুষ্টির সঠিক সমন্বয় করতে না পেয়ে আমাদের সাপ্লিমেন্টের স্মরনাপন্ন হতে হয়। অনেকেই টুকটাক জ্বর অথবা শর্দি-কাশির মতো শরীর খারাপেও মুড়ি মুড়কির মতো ওষুধ খান। কিন্তু ঘরের মধ্যেই রয়েছে এমন সব জিনিস যা দিয়ে এই ধরনের রোগ দূরে রাখা সম্ভব। সাপ্লিমেন্টের দ্বারস্থ হওয়ার আগে সুস্থ থাকতে রান্না ঘরের এই টোটকা গুলি জেনে নিন।

১.বেকিং সোডা

বেকিং সোডার ব্যাবহার আপনাকে সাহায্য করবে ছোটখাটো পোকামাকড় এর কামড়ের ব্যথা থেকে মুক্তি পাওয়ার ক্ষেত্রে। এর পরিমিত ব্যাবহার আপনাকে চুলের খুশকির হাত থেকে বাঁচাবে।

২.মধু

মধুতে অপ্রদাহজনক বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে ঠাণ্ডায় খুসখুসে কাশির হাত থেকে আরাম পেতে সাহায্য করবে এবং এটি একটি প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট যা আপনার ত্বক, পেট সমস্যা এবং আরও অনেক কিছুর জন্য ভাল। আদা দিয়ে মধু খেলে আপনার ঠাণ্ডায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৩.লেবু

লেবুর গুনাগুণ আমাদের সকলের এমনি জানা আছে কম বেশি। ত্বকের যত্ন থেকে শুরু করে হজম করার জন্য লেবুর যেমন ইতিবাচক ব্যাবহার আছে তেমনি ত্বকের দাগ তুলতেও লেবু বহুল পরিচিত। পরিমিত পরিমানে লেবুর রস খুশকির হাত থেকেও আপনার চুল কে রক্ষা করবে।

৪.অ্যাপল সাইডার ভিনেগার

অ্যাপল সাইডার ভিনেগার হজমকে ঠিক করার জন্য বা গ্যাস্ট্রিক সমস্যার চিকিৎসার জন্য উপযোগী, এমনকি হৃদরোগ ভাল করার জন্যেও এর সুনাম আছে। উষ্ণ জলের সাথে এক বা দু চামচ মিশিয়ে খেলে পেটের সমস্যাও দূরে থাকে।

৫.হলুদ

হলুদে একটা সক্রিয় উপাদান রয়েছে কারকুমিন নামে যার আমাদের শরীরের উপর অ্যান্টি- ইনফ্লেমেটোরি প্রভাব রয়েছে। আমাদের লিভারকে শান্ত করার ক্ষেত্রে হলুদ চা আপনার জন্য আদর্শ।

৬.লবণ

লবণ একটি ভাল স্ক্রব কারণ এটি শুষ্ক ত্বক পরিষ্কার করার ক্ষেত্রে ভাল কাজ করে। আপনার শরীরের সংবেদনশীল এলাকা বাদ দিয়ে, আপনার ত্বক কেমন তার উপর ভিত্তি করে, এই স্ক্রব (শরীরের ম্যাসেজ তেল সহ) সত্যিই তার কাজ ভালভাবে করতে পারে

তথ্যসূত্র : বোল্ডস্কাই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button