জানা-অজানাটপ লিডদেখা-অদেখাশৈলকুপা

স্বেচ্ছায় লকডাউন শৈলকুপার ৩ গ্রাম

দেলোয়ার কবীর, ঝিনাইদহের চোখঃ
করোনাভাইরাস প্রতিরোধে ঝিনাইদহের শৈলকুপায় ৩টি গ্রামের মানুষ স্বেচ্ছায় লকডাউন করেছে তাদের নিজ নিজ গ্রাম। গ্রামগুলো হলো উপজেলার ধলরাহচন্দ্র ইউনিয়নের কাশিনাথপুর, সুবিদ্দাহ ও ভেড়াভাউটিয়া গ্রাম।

উপজেলার ধলরাহচন্দ্র ইউনিয়নের কাশিনাথপুর সমাজকল্যাণ যুব সংঘের ৬০জন সদস্যের উদ্যোগে মঙ্গলবার (৭ এপ্রিল) সকাল থেকেই বাইরের কাউকে গ্রামে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। প্রয়োজন নিশ্চিত করে গ্রাম থেকে বাইরে এবং বাইরে থেকে গ্রামে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। বাইরে থেকে প্রবেশের সময় সমস্ত শরীরে জীবাণুনাশক স্প্রে করে দেওয়া হচ্ছে। এছাড়া বিতরণ করা হচ্ছে সাবান, জীবাণুনাশক ও মাস্ক।

লকডাউন সমন্বয়কারী সদস্য কামরুল হাসান জানান, কাশিনাথপুর সমাজকল্যাণ যুব সংঘের ৬০জন সদস্যের সমন্বয়ে লকডাউন করা হয়েছে গ্রামেগুলো। তারা গ্রামের ৭টি মোড়ে দাঁড়িয়ে কাজ করছেন। প্রত্যেকটি স্পটে বসানো হয়েছে টহল। গ্রামটি তিনটিকে নজদারিতে রাখা হয়েছে। লকডাউন করার বিষয়টি শৈলকুপা উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে বলে তারা জানান।

সমাজকল্যান যুব সংঘের সভাপতি আব্দুল গফুর মাষ্টার গণমাধ্যমকে জানান, ৩টি গ্রামে প্রায় ৩ হাজার লোকের বসবাস। সবাইকে বাড়িতে থাকার জন্য বলা হচ্ছে। লকডাউন করায় গ্রামের গরিব মানুষদের চাল, ডাল, তেলসহ আনুষাঙ্গিক প্রয়োজনীয় জিনিস দেওয়ারও চেষ্টা চলছে বলে জানান তারা। তিনি আরো জানান, আত্বীয়-স্বজন, কাজের লোক, পথচারী, ভিক্ষুকসহ সকল ধরনের মানুষ প্রবেশ নিষেধ করে মাইকিং করা হয়েছে। এভাবে চলতে থাকলে গ্রামগুলো সুরক্ষিত থাকবে বলে অনেকে মনে করেন এলাকাবাসী।

শৈলকুপার ধলরাহচন্দ্র ইউনিয়নের চেয়ারম্যান মতিয়ার রহমান বিশ্বাস জানান, স্বেচ্ছাসেবকদের সম্পণর্ণ নিজস্ব অর্থায়নে কার্যক্রমটি পরিচালিত হচ্ছে। কাশিনাথপুর সমাজকল্যাণ যুব সংঘের এই উদ্যোগ অবশ্যই প্রশংসনীয় বলে মনে করছেন স্থানীয়রা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button