ঝিনাইদহ সদর

ঝিনাইদহ নওদাপাড়ায় কৃষকের ৪টি গরু চুরি/আতঙ্কে খামারীরা

মনজুর আলম, ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহের চোখ-

ঝিনাইদহের নওদাপাড়া গ্রামের শরিফুল ইসলাম নামের এক কৃষকের চারটি গরু চুরি হয়ে গেছে। একই সাথে চারটি গরু চুরির ঘটনায় ওই কৃষক দিশেহারা হয়ে পড়েছেন। গত বুধবার (৬ অক্টোবর) দিনগত রাতের এই ঘটনা এলাকার গরু পালনকারি কৃষক ও খামারিদের মধ্যে চুরির আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

গ্রামবাসী জানান, ঝিনাইদহ সদর উপজেলার মধুহাটি ইউনিয়নের বাজার গোপালপুরের পার্শ্ববর্তী নওদাপাড়ার আবদার আলী মন্ডলের ছেলে শরিফুল ইসলাম কৃষিকাজের পাশাপাশি গরু পালন করেন। তার বাড়িতে বর্তমানে ছোট বড় পাঁচটি গরু ছিল। কিন্তু গত বুধবার দিনগত গভীর রাতে একদল গরু চোর চক্র তার গোয়াল ঘরে হানা দিয়ে একসাথে চারটি গরু নিয়ে গেছে। অন্যান্য রাতের মত গরুর মালিক শরিফুল ইসলাম গরুকে খাবার দিয়ে ঘুমাতে যান। ভোররাতে আবার গরুকে খাবার দিতে গিয়ে তার গোয়াল ঘরে গরু দেখতে না পেরে চিৎকার শুরু করে। তার ও পরিবারের লোকজনের চিৎকারে পাড়া-প্রতিবেশীরা ছুটে আসেন। বিভিন্ন জায়গায় খুঁজাখুঁজি শুরু করে। কোন জায়গায় গরুগুলোর না পেয়ে গরুর মালিক দিশেহারা হয়ে পড়েছেন।

ভুক্তভোগী গরুর মালিক শরিফুল ইসলাম জানান, তিনি একজন কৃষক, বাড়তি আয়ের জন্য কৃষি কাজের পাশাপাশি বাড়িতে গরু পালন করে থাকেন। বর্তমানে তার ছোট- বড় পাঁচটি গরু রয়েছে। অন্যান্য দিনের মতো গরু গুলো সন্ধ্যার সময় গোয়াল ঘরে তুলে দরজায় তালা লাগিয়ে দেন। রাতে একবার গরু গুলো খাবার দিয়ে অন্যান্য রাতের মত তিনি, ঘুমাতে চলে যান। ভোর রাতে ঘুম থেকে উঠে আবার গরুর খাবার দিতে গেলে দেখে তার গোয়ালের গরু গুলো নেই। তিনি চিৎকার শুরু করেন। তার চিৎকারে পরিবারের লোকজন ও পাড়া-প্রতিবেশী ছুটে আসে। তারাও গরু গুলো খোঁজাখুঁজি করতে থাকেন। বাড়ীর নিকট একটি ছোট বাছুর গরু পাওয়া যায়। আর চারটি গরু খোঁজাখুজ করেও পাওয়া যায়নি।

তিনি আরো জানান, গভীর রাতে কোনো এক সময় তার গোয়াল ঘরে চোরদল হানা দিয়ে গোয়াল ঘরের তালা ও পাশে ইটের প্রাচীর এর সাথে বাশের রেলিং ভেঙ্গে গরু গুলো বের করে নিয়ে যায়। যে গরু গুলো চোরচক্র নিয়ে গেছে তার মধ্যে রয়েছে, একটি লাল রঙের গাভী গরু, একটি বলদ গরু, একটি লালচে এঁড়ে গরু ও একটি বকনা বাছুর গরু। এই গরু গুলোর আনুমানিক মূল্য আড়াই লাখ টাকার উপরে হবে।

কোন উপায়ান্তর না পেয়ে অবশেষে প্রয়োজনীয় আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য ঝিনাইদহ সদর থানায় একটি অভিযোগ দাখিল করেছেন বলে তিনি জানান। এই ঘটনার পর এলাকায় গরু চুরির আতঙ্ক ছড়িয়ে পড়েছে।#

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button