জানা-অজানাঝিনাইদহ সদরটপ লিডদেখা-অদেখা

ঝিনাইদহে মাত্র ১০ মিনিটের শিলাবৃষ্টির ধাক্কায় ১৪ ফসলের ব্যাপক ক্ষতি

ঝিনাইদহের চোখ-
ঝিনাইদহে হঠাৎ শিলাবৃষ্টিতে ১৪ রকমের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এ অসময়ের বৃষ্টি ও শিলের আঘাতে গম, ভূট্টা, মসুরি, খেসারী, ধান, রবিশস্যসহ আম ও লিচুর মুকুল ক্ষতিগ্রস্থ হয়েছে। ঝিনাইদহ কৃষি বিভাগের দাবী, এখনও টাকায় ক্ষতির পরিমাণ নিরুপণ করা সম্ভব হয়নি।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, গতকাল রোববার বিকালে হঠাতই ঝড়ো হাওয়ার সাথে শিলাবৃষ্টি বয়ে যায় ঝিনাইদহ জেলার ৪টি উপজেলার উপর দিয়ে। এসময় ঝোড়ো হাওয়ার সাথে শিলাবৃষ্টিতে সদর, কালীগঞ্জ, কোটচাঁদপুর ও মহেশপুর উপজেলার বিভিন্ন গ্রামের মাঠে থাকা ফসল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। জেলায় ১৪ রকমের ফসল যেমন, গম, ভুট্টা, পেয়াজ, মসুর, মটর, রসুন, ধনিয়া, কালোজিরা, ড্রাগন, কলা, আলু, ফুল, লিচু ও টশোটোর ক্ষতি সাধিত হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ ফসল হলো ভ্ট্টুা ৪৮৬ হেক্টর, গম ১১২ হেক্টর, মসুর ৬৩ হেক্টর এবং পেয়াজ ৩০ হেক্টর।
ক্ষতিগ্রস্থ ফলের মধ্যে রয়েছে, লিচু ০.১ হেক্টর, কলা ১ হেক্টর, সবজির মধ্যে টমেটো ০.৫ হেক্টর। তবে আমের মুকুলের ব্যাপক ক্ষতি সাধিহ হয়েছে । যা নিরুপণ করা সম্ভব হয়নি।

কৃষক ও সাধারণ মানুষদের সাথে কথা বলে জানা যায়, এমন শিলাবৃস্টি এর আগে কখনও দেখা যায়নি। হঠাৎ এমন বৃষ্টি সাথে শিলায় সবধরনের ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে। বেশকিছু টিনের ঘরবাড়ীও ক্ষতিগ্রস্থ হয়েছে।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের ডিডি আজগর আলী জানান, আমি চারটি উপজেলা নিজে ঘুরে দেখেছি। কৃষকরা বেশ ক্ষতিগ্রস্থ হয়েছে। সরকারের কাছে আমরা ক্ষতির পরিমাণ জানাবো। যাতে দ্রুত কৃষকদের পাশে দাড়ানো যায়। শিলাবৃষ্টি স্বল্প সময়ের হলেও বেশ শক্তিশালী ছিল। বছরের প্রথম থেকেই পরিবর্তিত আবহাওয়া কৃষকদের একের পর এক কঠিন পরীক্ষার মুখে ফেলেছে। আমরা সবসময় তাদওে পাশে আছি।

অন্যদিকে ক্ষতিগ্রস্থ কৃষকরা দাবী করেছেন, সরকার যদি দ্রুত প্রণোদনার ব্যবস্থা না করে তবে তাদের এ ক্ষতি পুষিয়ে উঠতে পারবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button