জানা-অজানাঝিনাইদহ সদরটপ লিডদেখা-অদেখা

ব্রিটিশ আমলের ধারক-বাহক ঝিনাইদহের দেবদারু এভিনিউ বা ইকো পার্ক

ঝিনাইদহের চোখ-

অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ব্যতিক্রমী একটি পার্ক ঝিনাইদহের দেবদারু এভিনিউ বা ইকো পার্ক। ব্যত্রক্রমী এই কারণে যে, এই পার্কটির নামকরণ হয়েছে কয়েকটি দেবদারু গাছকে ঘিরে। ইকো পার্কটিতে বুকের উপরেই দাঁড়িয়ে আছে শতবছরের বিশালাকার কয়েকটি দেবদারু গাছ। এক সময় এই গাছগুলোই ছিল ঝিনাইদহ শহরের বুক চিরে চলা একমাত্র নদী নবগঙ্গার ধার। গাছগুলোর আছে বিশেষ নান্দনিকতা । আধুনিকায়ন করে সাধারণ মানুষের জন্য পরবর্তীতে এ পার্কটি স্থাপন করা হয়। এখানে প্রতিটি গাছের নিচে বসার বেদি করা হয়েছে । এই গাছগুলোকে রেখেই বর্তমান ইকো পার্ক বা ঝিনাইদহ দেবদারু এভিনিউ। এক কথায় বলা যায়, ব্রিটিশ আমলের দেবদারু গাছগুলোই যেন এ পার্ক টিকে সন্তানের মতো ছায়া দিয়ে আগলে রেখেছে বছরের পর বছর।

আর এটি জনগুরুত্বপূর্ণ পার্ক তো বটেই । কারণ, ঝিনাইদহ শহরে যখন সাধারণ মানুষের ঘোরার বা সময় কাটানোর জায়গাই ছিল না তখনই বিশেষ ও ব্যতিক্রমী ইন্জিনিয়ারিংয়ের মাধ্যমেই স্থাপন করা হয় ইকো পার্কটি। একপাশে ঝিনাইদহ শহরের প্রাণ নবগঙ্গা নদী আর ঠিক তার কুল ঘেষে পার্কটি । যেন টেমস নদীর কুল ।

এ দেবদারু এভিনিউ বা ইকো পার্কের পাশে আছে সরকারী বেশ কয়েকটি স্থাপন। পাশে আছে জেলা রেজিষ্ট্রি অফিস, আছে জেলা শিল্পকলা একাডেমি, আছে জেলা প্রশাসকের বাংলো, আছে পুরাতন জেলখানা।

জেলা শহরের জন্য তো বটেই এ পার্কটি মহাগুরত্বপূর্ণ। সপ্তাহে ৭ দিনই খোলা থাকে পার্কটি। ঢুকতে কোন টাকাই লাগে না। কয়েকটি খাবারে দোকানও আছে সাধারন মানুষের জন্য।
ঝিনাইদহ ইকো পার্কটির পাশেই রয়েছে মসজিদ ও মাদ্রাসা। যে কেউ ইচ্ছে করলেই নামাযও সেরে নিতে পারেন যে কোন সময়।

শহর থেকে মাত্র ৫টাকা ভাড়া দিয়ে ইজিবাইক-ভ্যান কিংবা রিক্সা করে যে কেউ যখন-তখন বেড়িয়ে আসতে পারেন ।

ইকো পার্কটির ওপর পাশে রয়েছে ঝিনাইদহ শহরের জনগুরুত্বপূর্ণ পাড়া আরাপপুর।

দ্বিস্তর বিশিষ্ঠ এ পার্কে যত সময় খুশী যে কেউ নিতে পারেন নির্মল বাতাস। উপভোগ করতে পারেন প্রাকৃতিক এক নতুন চেহারা। একসময়ের ছোট্ট পার্কটি আজ শতশত মানুষের ভীড় লেগেই থাকে সবসময়।

এককথায় ঐতিহাসিক পার্ক এটি। কেননা ব্রিটিশ আমলের সেই গাছগুলোকে বাঁচিয়ে চরম নান্দনিকতাই ফুটিয়ে তোলা হয়েছে। রাতে পার্কটি আরো উপভোগ্য হয়ে ওঠে। নিরাপত্তা জনিত কোন সমস্যা নেই। স্বপরিবারে ঘুরতে আসলে বাচ্চাদের দৌড়ে ছুটে চলার জন্য রয়েছে পর্যাপ্ত জায়গা। তিনটি স্থানে আছে সিঁড়ি। রাতের আলোঝলমলে পার্কে আপনি নিজে ও প্রিয়জনকে নিয়ে সুন্দর সময় কাটাতে পারবেন নির্দিধায়।

ঝিনাইদহ দেবদারু এভিনিউ বা ইকোপার্ক জেলাবাসীর গর্বের একটি জায়গা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button