জানা-অজানাদেখা-অদেখা

ব্যস্ততম ও জনগুরুত্বপুর্ণ ঝিনাইদহ হাটের রাস্তা

ঝিনাইদহের চোখ-
ঝিনাইদহ জেলার মধ্যে যে কয়েকটি ব্যস্ততম ও জনগুরুত্বপুর্ণ মোড় রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে ঝিনাইদহ হাটের রাস্তা মোড়। সব ধরনের ব্যবসায়ীক দোকানের সমাহার রয়েছে এ মোড়ে। হাটের রাস্তা মোড়ে নেই এমন কিছু পাওয়া দুস্কর। সব পাওয়া যায় এখানে।

ঝিনাইদহের অন্যতম প্রাণ কেন্দ্র পায়রা চত্বরের দক্ষিণে মোড়টি অবস্থিত। হাটের রাস্তা মোড়ের নাম করণের সাথে বোঝাই যাচ্ছে যে এখানে ঝিনাইদহ জেলা হাটটি অবস্থিত। পর পর দুটি রাস্তা হাটের মধ্যে চলে গেছে। সপ্তাহে দুই দিন হাট বসে এখানে। রবি ও বৃহস্পতিবার। এই দুই দিন ব্যাপকভাবে ব্যস্ততম হয়ে ওঠে এ মোড়টি ।

এ মোড়ের পাশে রয়েছে ব্যাংক, বীমা, মসজিদ, সাইকেলের দোকান, ফলের মার্কেট, সবধরনের যন্ত্রাংশ বিক্রয়, পাটির ব্যবসা, ডাক্তার খানা, কাপড়ের মার্কেট, জুতার দোকান, খুচরা ও পাইকারী দোকানসহ সবকিছু।

ছোট্ট এ মোড়টির পাশেই ঝিনাইদহের এক সময়ের ঐতিহ্যবাহী সিনেমা হল চান্দা সিনেমা হল অবস্থিত। সরকারী মর্কেট রয়েছে এখানে। তবে বেশীরভাগই ব্যক্তি মালিকানাধীণ মার্কেট।

ঝিনাইদহ হাটের রাস্তা মোড়ে সবসময়ই পাওয়া যায় রিক্সা, ভ্যান ও ইজিবাইক। যা ব্যবহার করে যে কেউ ভ্রমণ করতে পারবে ঝিনাইদহ শহরসহ ঝিনাইদহের প্রধান প্রধান জায়গাগুলো। হাটের রাস্তা মোড়টি মুলত ঝিনাইদহ শহরের একবারেই মধ্যে অবস্থিত। এ মোড়ের আশে পাশে রয়েছে বেশ কয়েকটি গলি রাস্তা। যা দিয়ে ঝিনাইদহের ঐতিহ্যবাহী ব্যাপারীপাড়া ও আদর্শপাড়ার মধ্যে খুব সহজেই চলে যাওয়া যায়।

হাটের রাস্তা হচ্ছে মুলত বিজনেস হাব হিসেবে বেশী পরিচিত। দিন শেষে ঝিনাইদহ হাটের রাস্তাটি প্রাণচাঞ্চেল্যে ঠাসা।

ঝিনাইদহ জেলার গর্বের আরেকটি নাম ঝিনাইদহ হাটের রাস্তা বা হাটের রাস্তা মোড়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button