কালীগঞ্জক্যাম্পাস

কালীগঞ্জে কিশোরী সংঘের ১০০ শিক্ষার্থীর প্রশিক্ষণ অনুষ্ঠিত

সাবজাল হোসেন, ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহের চোখ-
ঝিনাইদহ কালীগঞ্জের কিশোরী সংঘের মাধ্যমিক পর্যায়ের ১০০ শিক্ষার্থীকে নিয়ে সচেতনতামূলক প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) কালীগঞ্জ অফিসের আয়োজনে মঙ্গলবার সকাল ৯ টা হতে বিকেল ৩ টা পর্যন্ত উপজেলার ঐতিহ্যবাহী কোলাবাজার ইউনাইটেড হাইস্কুলে এ প্রশিক্ষন চলে।

বিদ্যালয়টির পরিচালনা পর্ষদের সভাপতি ফিরোজ খানের সভাপতিত্বে সকাল ৯ টায় স্থানীয় সাংসদ আনোয়ারুল আজিম আনার প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন ঘোষনা করেন।

এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু, উপজেলা ভাইস চেয়ারম্যান শিবলী নোমানী, শাহানাজ পারভীন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আলমগীর হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শিবলী নোমানী, কোর্স পরিচালক ও উপজেলা পল্লী উন্নয়ন অফিসার খাইরুল হক, প্রেসক্লাবের সাধারন সম্পাদক সাবজাল হোসেন, সাবেক ইউপি চেয়ারম্যান আয়ূব হোসেন, বর্তমান চেয়ারম্যান আলাউদ্দিন আল আজাদ, প্রধান শিক্ষক তরুন কান্তি বিশ্বাস, বিআর ডিবি অফিসের অন্যান্যা কর্মকর্তাসহ স্থানীয় জনপ্রতিনিধি,সামাজিক নেতৃবৃন্দ প্রমূখ।

এছাড়াও আমন্ত্রিত অতিথিদের মধ্যে একঝাঁক মিডিয়াকর্মি উপস্থিত ছিলেন।

এর আগে সোমবার উপজেলার বালিয়াডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়েও কিশোরী সংঘের অনুরুপ প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।

পল্লী উন্নয়ন অফিসার খাইরুল হক জানান, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) এর বাস্তবায়নে দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা প্রকল্পের আওতায় সারাদেশের মোট ৫৯টি উপজেলার প্রতিটিতে মাত্র দুটি করে মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রিক কিশোরীদের প্রশিক্ষনের মাধ্যমে সচেতন করা হচ্ছে। এর মাধ্যমে বাল্যবিবাহ রোধ, শিক্ষা জীবনেই সঞ্চয়ী মনোভাব গড়ে তোলা, কিশোরীদের বয়োঃসন্ধিকাল সম্পর্কে সচেতন করার চেষ্টা করা হচ্ছে।

এ জন্য সদস্যরা ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে মাসিক নূন্যতম ৫০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত সঞ্চয় করতে পারবে। কিশোরীদের এই জমাকৃত সঞ্চয়ের উপর বছর ভিত্তিতে সরকার হতে ২০০% হারে বোনাস প্রদান করা হবে। সবশেষে কিশোরী সংঘের সদস্যদের প্রত্যেকের হাতে প্রশিক্ষণ ও উপহার সামগ্রী তুলে দেয়া হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button