টপ লিডপ্রবাসে ঝিনাইদহহরিনাকুন্ডু

বিশ্বখ্যাত প্রতিষ্ঠান মাইক্রোসফট এ ঝিনাইদহের রুমানা’র যোগদান

মাহবুব মুরশেদ শাহীন, হরণিাকুন্ড, ঝিনাইদহের চোখ-
দেশ বরেন্য সফটওয়্যার ইঞ্জিনিয়ার রুমানা আক্তার বিশ্বখ্যাত মাইক্রোসফট প্রতিষ্ঠানে যোগদানের মধ্য দিয়ে দেশের জন্য বিরল সম্মান বয়ে আনছেন। রোমানা ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার ভবানীপুর গ্রামের বিশিষ্ট ব্যক্তিত্ত্ব ডাঃ জাফিরুল ইসলামের দ্বিতীয় কন্যা এবং রামনগর গ্রামের বিশিষ্ট শিক্ষানুরাগী এবং ইসলামিক স্কলার মরহুম আজিজুর রহমান মাস্টারের দৌহিত্রী।

সে বর্তমানে যুক্তরাস্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটি অব মিসৌরিতে কম্পিউটার প্রকৌশল বিষয়ের উপর পিএইচ ডি ডিগ্রি অর্জনের শেষ পর্যায়ে আছেন। ইতিপূর্বে সে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নটরডেম থেকে কম্পিউটার প্রকৌশলের উপর বৃত্তিসহ এম এস ডিগ্রী অর্জণ করেন।

শিক্ষা জীবনের শুরুতে ভবানীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় হতে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করে ভবানীপুর মাধ্যমিক বিদ্যালয় থেকে ২০০৪ সালে এস এস সি এবং ঝিনাইদহ সরকারী কেসি কলেজ থেকে ২০০৬ সালে এইচ এস সি পাশ করেন। পরবর্তীতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ২০১২ সালে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এ স্নাতক ডিগ্রী লাভ করেন। শিক্ষা জীবনে তিনি বরাবরই কৃতিত্বের স্বাক্ষর রাখেন।

তার স্বামী একই উপজেলার নতিডাঙ্গা গ্রামের মরহুম আবুল হোসেন মাস্টারের চতুর্থ পুত্র ড.শামীম উজ জামান। উল্লেখ্য ড. শামীম বর্তমানে সিনজেনটা ইউ এস কোম্পানীতে সিনিয়র সাইনটিস্ট হিসেবে কর্মরত আছেন। তিনি একজন খ্যাতিমান জিন প্রকৌশলী। বাঙালী এই দম্পতি যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যে নিজস্ব বাড়িতে বসবাস করছেন। রাফিন নামে তাদের এক বছর বয়সী একটি পূত্রসন্তান রয়েছে।

উল্লেখ্য, বিশ্বব্যাপী সমাদৃত মাইক্রোসফট কোম্পানীর প্রতিষ্ঠাতা বিল গেটস। এটি বিশ্বের অন্যতম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান। রুমানা সফটওয়্যার কোম্পানীতে নিয়োগের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন তার ভাসুর বিশিষ্ট কৃষি বিজ্ঞানী বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর প্রকল্প পরিচালক কৃষিবীদ ড. মো. আলতাফ হোসেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button