ক্যাম্পাস

ইবিতে নিরাপদ সড়ক নিশ্চিতকরনে জনসচেতনতা বৃদ্ধি শীর্ষক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

সোমবার সকালে ইসলামী বিশ্ববিদ্যালয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে প্রশাসনভবনের সামনে হতে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারীর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে মৃত্যুঞ্জয়ী মুজিব মুর‌্যালের পাদদেশে গিয়ে শেষ হয়।

র‌্যালী পরবর্তী আলোচনা সভার বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন, রাস্তায় চলাচলের সময় আমাদের সকলকে সচেতন হতে হবে এবং সড়ক ব্যবহারের নিয়মকানুনগুলো জানতে ও মানতে হবে। তাইলেই সড়কে প্রতিদিনের অনাকাঙ্খিত মৃত্যুর মিছিল কমে আসবে। তিনি বলেন উন্নয়নের মহাসড়কে এসে আমরা যদি প্রতিদিন সড়কে এভাবে প্রাণ হারায় তাহবে অত্যন্ত দুঃখজনক ঘটনা। আমরা সড়ক দূর্ঘটনায় আর কোন মায়ের বুক খালি হোক তা দেখতে চাই না। ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশব্যাপী সড়ক দূর্ঘটনা রোধকল্পে যে সামাজিক আন্দোলনের সৃষ্টি করেছে তা সকলের মধ্যে ছড়িয়ে দিতে হবে।

র‌্যালী পরবতী বক্তব্যে প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান বলেন, ইতিমধ্যে অনেক মায়ের কোল খালি হয়ে গেছে অনাকাঙ্খিত সড়ক দূর্ঘটনায়। আর যেন কোন মায়ের বুক খালি না হয়ে সেজন্য শুধু আইন করলেই হবে না পাশাপশি ট্রাফিক আইন মেনে জনসচেতনতা সৃষ্টি করতে হবে। তিনি বলেন, যতদিন পর্যন্ত সুন্দর নিরাপদ সড়ক না পাবো ততদিন পর্যন্ত আমাদের এই আন্দোলন চলবে।

তিনি আরো বলেন, ছোট কমলমতি শিশুরা আজ আমাদের চোখ খুলে দিয়েছে। তিনি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশীত সচেতনতা তৈরীর পাশাপশি নিরাপদ সড়ক নিশ্চিকরণের জন্য উপস্থিত সকলের প্রতি আহবান জানান। র‌্যালী পরবর্তী বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন, নিরাপদ সড়ক নিশ্চিত করতে হলে সকলকে প্রথমত ট্রাফিক আইন মেনে চলতে হবে এবং নিজেদের মধ্যে ট্রাফিক আইন মানার ব্যাপারে সচেতনতা তৈরী করতে হবে। মনে রাখতে হবে সময়ের থেকে জীবনের মুল্য বেশী। একটু অসচেতনতাই মুল্যবান প্রাণ ঝরে যেতে পারে।

পরে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী, প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা ইসলামী বিশ্বদ্যিালয়ের মেইনগেট সংলগ্ন মহাসড়কে চলাচলকারী গাড়ীর চালকদের মাঝে নিরাপদ সড়ক নিশ্চিতকরণে আমাদের দায়িত্ব শীর্ষক লিফলেট বিতরন করেন।

র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মমতাজুল ইসলাম, প্রক্টর প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান, ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. মোঃ রেজওয়ানুল ইসলাম, পরিবহন প্রশাসক প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন, প্রফেসর ড. এইচ এম আক্তারুল ইসলাম, রেজিস্ট্রার(ভারঃ) এস এম আব্দুল লতিফসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, বিভিন্ন অফিসের কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দ। র‌্যালী পরবর্তী আলোচনা সভা অনুষ্ঠানটি পরিচালনা করেন রোভার স্কাউট গ্রুপের সম্পাদক প্রফেসর ড. রুহুল কে এম সালেহ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button