কালীগঞ্জজানা-অজানাটপ লিডদেখা-অদেখা

কালীগঞ্জ পৌরসভার ব্যতিক্রমী উদ্যগ ।। শহরে ভ্রাম্যমান টয়লেট চালু

আরিফ মোল্ল্যা, ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহের চোখ-

ভ্রাম্যমাণ টয়লেট চালুর মাধ্যমে এক ব্যতিক্রমী উদ্যগ গ্রহণ করেছে ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভা। পৌর এলাকা, গ্রামাঞ্চলসহ দূর-দূরান্ত থেকে আসা সাধারণ মানুষের কথা চিন্তা করে নামানো হয়েছে এ টয়লেট সুবিধা পাবেন। অন্যদিকে শহরকে পরিস্কার পরিচ্ছন্ন রাখার কথাও গুরুত্বসহকারে মাথায় নিয়ে এ উদ্যগ বলে জানিয়েছেন কালীগঞ্জ পৌরপিতা আশরাফুল আলম।

রোববার দুপুরে শহরের মেইন বাসস্ট্যান্ডে ভ্রাম্যমাণ টয়লেট সেবা প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার।

এ সময় আরও উপস্থিত ছিলেন- কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শিবলী নোমানী ও পৌর নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মাসুমসহ পৌরসভার কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় গণমাধ্যম কর্মীরা।

আয়েশা খাতুন নামে এক নারী জানান, তিনি গ্রাম থেকে শহরে বাজার করতে এসেছেন। শহরের বেশিরভাগ মার্কেটে টয়লেটের সুবিধা নেই। পৌরসভার এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। বিশেষ করে নারীদের জন্য খুবই জরুরি।

পৌর নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মাসুম বলেন, পৌরসভার একটি পরিত্যক্ত গাড়িতে ভ্রাম্যমাণ টয়লেট বানানো হয়েছে। পৌরসভার রাজস্ব তহবিল থেকে এটি তৈরির ব্যয় বহন করা হয়েছে। বিশেষ করে নারীদের কথা মাথায় রেখে ভ্রাম্যমাণ টয়লেটটি তৈরি করা হয়েছে।

কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ জানান, কালীগঞ্জ উপজেলাসহ দূর-দূরান্ত থেকে শহরে আসা সাধারণ মানুষ প্রকৃতির কাজ সারতে টয়লেটের অভাবে অনেক সময় বিড়ম্বনায় পড়ে থাকেন। তাদের অসুবিধার কথা মাধায় রেখেই পৌরসভার একটি পুরাতন পিকআপ গাড়িতে ভ্রাম্যমাণ টয়লেট বানানো হয়েছে। পৌর ফান্ডের প্রায় তিন লাখ টাকা ব্যয়ে এ ব্যবস্থা চালু করা হয়েছে।

মেয়র আরও বলেন, ভ্রাম্যমাণ টয়লেট গাড়িটি পৌর বাজারের বিভিন্ন জনবহুল গুরুত্বপূর্ণ স্থানে দুই ঘণ্টা করে অবস্থান করবে। এ সময়ের মধ্যে জনসাধারণ সামান্য ৫-১০ টাকা দিয়ে এটি ব্যবহারের সুযোগ পাবেন। পৌরসভার নেওয়া এমন উদ্যোগটি দেশের থানা পর্যায়ের মধ্যে কালীগঞ্জেই প্রথম চালু হয়েছে বলে দাবি করেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button