মহেশপুর

মহেশপুরে কৃষকদের রাস্তা সংস্কারের উদ্যেগ অর্থাভাবে ব্যাহত

ঝিনাইদহের চোখ-
ঝিনাইদহের মহেশপুরে গ্রামের কৃষকরা স্বেচ্ছাশ্রম ও নিজেদের অর্থায়নে প্রায় আড়াই কিঃমিঃ রাস্তা সংস্কার করার উদ্যেগ গ্রহন করেছেন। বর্তমানে অর্থ সংকটের কারনে বন্ধ হয়ে যেতে বসেছে রাস্তা সংস্কারের সে উদ্যেগ। তাই সরকারী ভাবে সহযোগিতার আহব্বান জানিয়েছেন কৃষকরা।

মহেশপুর উপজেলার বাথানগাছি ও শংকরহুদা গ্রামের মহেশচরার মাঠে কয়েক হাজার বিঘা জমিতে বিভিন্ন প্রকার চাষ করে থাকে কয়েক’শ কৃষক। কিন্তু যাতায়াতের একমাত্র রাস্তাটির বেহালদশা। বর্ষা কালে কৃষকদের রক্ত ঘামে ফলানো ফসল ঘরে ও বাজারে নিতে কষ্টের যেন শেষ থাকেনা কৃষকদের। কৃষকদের রক্ত ঘামে ফলানো ফসল মাথায় ও ঘাড়ে করে হাটু পর্যন্ত কাঁদা মাড়িয়ে প্রায় আড়াই কিঃমিঃ পথ পাড়ি দিয়ে মেইন রাস্তায় নিতে হয়। অনেক সময় কোন উপায় না পেয়ে ক্ষেতেই নষ্ট হয়ে যায় রক্ত ঘামে ফলানো ফসল।

তাই বাথানগাছি ও শংকরহুদা গ্রামের কৃষকরা সেচ্ছাশ্রম ও নিজেদের অর্থায়নে রাস্তাটি সংস্কারের উদ্যেগ নেয়। কিন্তু বর্তমানে অর্থ সংকটের কারনে বন্ধ হয়ে যেতে বসেছে রাস্তা সংস্কারের সে উদ্দোগ। তাই সরকারী ভাবে সহযোগিতার আহব্বান জানিয়েছেন কৃষকরা।

মহেশপুর উপজেলা পরিষদের দৃষ্টি আকর্ষন করে কৃষকরা বলেন, কত টুকু বিপদে আছি বলে আমরা নিজেদের চেষ্টায় কৃষকদের অর্থায়নে রাস্তাটি সংস্কারের উদ্দোগ নিয়েছি। অর্থ সংকটের কারনে আমরা আর পারছিনা। দয়া করে রাস্তাটি সংস্কারের পদক্ষেপ নেওয়ার আহব্বান জানান তারা।

রাস্তাটি সংস্কারের আশ্বাস দিয়ে মহেশপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মইজদ্দিন হামিদ বলেন, বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষকদের স্বার্থে এই ধরনের সংযোগ সড়ক গুলো উন্নয়নের জন্য ঝিনাইদহ-মাগুরা-যশোর নামে একটা প্রকল্প গ্রহন করেছে। ইতিমধ্যে আমরা ঐ সকল রাস্তা গুলোর আইটি তৈরী করেছি। আমরা স্থানীয় ভাবে উপজেলা পরিষদ অনুমোদন দিয়ে এলজিইডিতে পাঠিয়েছি। পর্যায় ক্রমে কৃষকদের স্বার্থে এসমস্ত রাস্তাগুলোকে অগ্রাধীকার দিয়ে ঝিনাইদহ প্রকল্পের মাধ্যমে দুরুত পাকা করনের ব্যাবস্থা আমরা করব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button