টপ লিডনির্বাচন ও রাজনীতি

জাতীয় নির্বাচনে ঝিনাইদহে বামদলগুলোর সম্ভাব্য প্রার্থীরাও সরব

আব্দুর রহমান মিল্টন, ঝিনাইদহের চোখ-

শুরু হয়ে গেছে চলতি জাতীয় সংসদ নির্বাচনের চুড়ান্ত কাউন্টডাউন । ক্ষণগননার এই সময়ে প্রধান প্রধান রাজনৈতিক দল বিএনপি-আওয়ামীলীগের পাশাপাশি পিছিয়ে নেই ঝিনাইদহে বামদলগুলোর সম্ভব্য প্রার্থীরাও । জেলার ৪টি আসনের মধ্যে ৩টিতে বামপন্থি দলের প্রার্থীরা দলীয় ও জোট থেকে মনোনয়ন প্রত্যাশায় কেন্দ্রে যোগাযোগ রক্ষার পাশাপাশি নানা সাংগঠনিক কাজে এখন মাঠে সময় দিচ্ছেন । কর্মী-সমর্থকদের পাশাপাশি বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সাথে যোগাযোগ রক্ষা করছেন, তাদের সমর্থন পাওয়ার চেষ্টা করছেন বলে জানা গেছে।

বামদলের নেতা-কর্মী ও সমর্থকরা সাংগঠনিক কাজের পাশাপাশি স্যোশাল মিডিয়াতেও তৎপর দেখা গেছে। তারা সম্ভব্য প্রার্থীদের ছবি, দলীয় প্রতীক ও নানা শ্লোগান সম্বলিত পোষ্টার ছাড়ছেন ফেইসবুকে। প্রযুক্তির এই যুগে স্যোশাল মিডিয়ার এমন প্রচারণা অনেকের নজর কাড়ছে। সিপিবি’র সদস্য ও ছাত্র ইউনিয়নের ঝিনাইদহ জেলা শাখার সাবেক সভাপতি এড. সুজন বিপ্লব, ঝিনাইদহ যুব ইউনিয়নের জেলা সভাপতি আবু তোয়ব অপু, ছাত্র ইউনিয়ন জেলা সভাপতি আরিফুল ইসলাম, বাসদের ঝিনাইদহ জেলা সমন্বয়ক ও বাসদ মনোনিত সাংসদ সদস্য প্রার্থী এড.আসাদুল ইসলাম আসাদ সহ আরো বেশকিছু নেতা-কর্মী ফেইসবুকে তাদের আইডিতে দলীয় নানা তৎপরতা ও আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে সক্রিয় রয়েছেন। আগামী ভোটে বামদলগুলোর প্রতি সমর্থন প্রত্যাশা করছেন।

জানা গেছে, ঝিনাইদহ-১ শৈলকুপা আসনে সাবেক এমপি ও জাসদ(রব) কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি দবির উদ্দিন জোয়ার্দ্দার জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে অংশ নেওয়ার লক্ষ্যে গণসংযোগ ও সাংগঠনিক কর্মকান্ড জোরেশোরে চালিয়ে যাচ্ছেন। ইতিমধ্যে এ আসন থেকে বামজোটের পক্ষে সিপিবি’র জেলা কমিটির সাধারণ সম্পাদক স্বপন বাগচী প্রার্থী হবেন বলে দলীয়সূত্রে জানা গেছে। শৈলকুপার প্রত্যন্ত অঞ্চলে সিপিবি’র সাংগঠনিক অবস্থান রয়েছে।
ঝিনাইদহ-২ সদর ও হরিণাকুন্ডু আসনে বাম গণতান্ত্রিক জোট থেকে বাসদ জেলা সমন্বয়ক অ্যাডভোকেট আসাদুল ইসলাম আসাদ ও সিপিবি নেতা আব্দুর রব খাঁন এ দুজনেই মনোনয়ন প্রত্যাশা করছেন। তাদের মধ্যে যে কোন একজনকে বামজোট থেকে শেষ পর্যন্ত মনোনীত করা হতে পারে। এদিকে বামজোটের ঝিনাইদহ-৪ কালীগঞ্জ আসনে সিপিবি’র উপজেলা সাধারণ সম্পাদক ফনি ভূষন রায় ও মহাজোটের মনোনয়ন প্রত্যাশী ওয়ার্কার্স পার্টির(মেনন) কেন্দ্রীয় নেতা মোস্তফা আলমগীর রতনও মনোনয়ন দৌড়ে এগিয়ে আছেন।
ঝিনাইদহ-৩ কোটচাঁদপুর ও মহেশপুর আসনে বামদলীয় তৎপরতা থাকলেও কেউ নির্বাচনে অংশ নিচ্ছে না বলে জানা গেছে।
চলতি সংসদ নির্বাচনে দেশের প্রধান দুই জোটে থাকা বামপ্রার্থীরা মনোনীত হলে জোট-ভোটের সমীকরণে শুধু ঝিনাইদহ না দেশের অনেক আসন থেকে বিজয়ী হতেও পারেন কর্মী-সমর্থকদের প্রত্যাশা।

এদিকে,বাসদের ঝিনাইদহ জেলা শাখার সমন্বয়ক এড.আসাদুল ইসলাম আসাদ জানান, আ’লীগ ও বিএনপি জোটের বিপরীতে বিকল্প গড়ে তোলার শ্লোগানে সমাজ বিপ্লব সংঘটনের লড়াইয়ের অংশ হিসেবে বাম গণতান্ত্রিক জোটে এ নির্বাচনে অংশ নিচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button