অন্যান্য

নীল আকাশের নীচে মৃণাল সেন আর নেই

ঝিনাইদহের চোখঃ

প্রবাদপ্রতিম চিত্রপরিচালক মৃণাল সেন মারা গেছেন। রোববার (৩০ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টা নাগাদ কলকাতার ভবানীপুরে নিজের বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫। বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন তিনি।

১৯২৩ সালের ১৪ মে বাংলাদেশের ফরিদপুরে জন্ম মৃণালের। হাইস্কুলের পড়া শেষ করে কলকাতায় যান। পদার্থবিদ্যা নিয়ে স্কটিশ চার্চ কলেজে পড়াশোনা করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি। আজীবন বামপন্থী রাজনীতিতে বিশ্বাসী ছিলেন। কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার সাংস্কৃতিক কাজের সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু কখনও পার্টির সদস্য হননি।

১৯৫৫-এ ‘রাত ভোর’- -এর মাধ্যমে পরিচালনা শুরু করেন মৃণাল। তার পরের ছবি ‘নীল আকাশের নীচে’। ‘বাইশে শ্রাবণ’- এর মাধ্যমে আন্তর্জাতিক খ্যাতি মেলে মৃণালের। তবে ১৯৬৯-এ মুক্তিপ্রাপ্ত ‘ভুবন সোম’-এর মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিক খ্যাতি আসে তার। পদ্মভূষণ সম্মানে সম্মানিত হয়েছিলেন তিনি।

সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটকের সমসাময়িক ছিলেন মৃণাল। বাংলা চলচ্চিত্র জগতে নক্ষত্রের পতন হলো। ২০১৭-এ প্রয়াত হন মৃণালের স্ত্রী গীতা। মৃণাল রেখে গেলেন পুত্র কুণালকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button