ধর্ম ও জীবন

পশ্চিমা দেশগুলোতে বাড়ছে ‘মুহাম্মদ’ নামের জনপ্রিয়তা

ঝিনাইদহের চোখঃ

ইসলাম ধর্মের সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ রাসূলের নাম ‘মুহাম্মদ’। ভারতীয় উপমহাদেশে সাধারণত মুসলিম পুরুষদের নামের শুরুতে মুহাম্মদ লেখার রীতি দীর্ঘকালের। তবে সম্প্রতি হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নামানুসারে সারা বিশ্বে নবজাতকের নাম হিসেবে ‘মুহাম্মদ’ বেশ জনপ্রিয় হচ্ছে।

যদিও নামের শুরুতে মুহাম্মদ যুক্ত করা কোনো ধর্মীয় বিধান নয়। পূর্বে ভারতীয় উপমহাদেশ ব্যতীত এই নামের ব্যবহার অন্য কোথাও হত না। তবে বর্তমানে পশ্চিমা দেশগুলোতে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নামানুসারে নবজাতক সন্তানের মূল নাম ‘মুহাম্মদ’ জনপ্রিয় হয়ে ওঠেছে। নাম রাখার এ তালিকায় সবচেয়ে উপরে অবস্থান করছে বিট্রেন।

ব্রিটিশ পরিসংখ্যান অফিসের ঘোষণা অনুযায়ী, বর্তমানে লন্ডনে শিশুদের প্রিয় নাম হিসেবে মুহাম্মদ নামটি দশম স্থানে রয়েছে। লন্ডনের পশ্চিম মিডল্যান্ডস ও ইয়র্কশায়ারের জনপ্রিয় হয়ে উঠছে নামটি।

উল্লেখ্য, ‘মুহাম্মদ শব্দের অর্থ হলো প্রশংসিত’। পবিত্র কুরআনের একটি সুরার নাম করণ করা হয়েছে এই নামে। এছাড়া কুরআনের ৪টি সুরায় এ নামটি এসেছে ৪ বার। আর তাহলো সুরা আল-ইমরান : আয়াত ১৪৪, সুরা আহজাব : আয়াত ৪০, সুরা মুহাম্মদ : আয়াত ২ এবং সুরা ফাতাহ : আয়াত ২৯।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button