অন্যান্য

ডেটিং আছে? এই বিষয়গুলো খেয়াল রাখুন

ঝিনাইদহের চোখঃ

আধুনিক প্রযুক্তির উন্নতির কল্যাণে প্রেম নিবেদনে আজকাল অনেক বেশি সময় ব্যয় করছে মানুষ। নতুন সঙ্গী খুঁজতেও বেশ ভালো উপকারে আসছে সামাজিক যোগাযোগ মাধ্যম ও ডেটিং অ্যাপগুলো। পরবর্তী ডেটে যাওয়ার আগেই জেনে নিন ডেটিং সম্পর্কে এ গুরুত্বপূর্ণ তথ্যগুলো!

১. প্রথম ডেটিংয়ের ক্ষেত্রে নির্ধারিত সময়ের একটু আগে পৌঁছানো উচিত। সেটা হতে পারে ৫ বা ১০ মিনিট। সঙ্গিনীকে প্রথম দেখাতেই ইমপ্রেস করার সবচেয়ে সহজ উপায় হল তার আগেই পৌঁছানো। এতে তার মনে হবে আপনি তাকে গুরুত্ব দিচ্ছেন। এক্ষেত্রে কোনোভাবেই দেরি করা চলবে না। এতে আপনার সম্পর্কে তার মনে বিরূপ ধারণা জন্মাবে।

২. বিয়ের আগে ডেটিং এ বেশি সময় দিন। ২০১৪ সালে এমোরি বিশ্ববিদ্যালয়ের অ্যান্ড্রু ফ্রান্সিস ও হুগো মিয়ালন ৩ হাজার ১৫১ জন মানুষের উপর একটি গবেষণা চালান। সেখানে তারা দেখতে পান যেসব যুগল প্রোপোজের আগে ৩ থেকে ৪ বছর ডেট করে কাটিয়েছেন তাদের বিয়ে বিচ্ছেদের হার যারা এক বছরের কম ডেটিং করে গাঁটছড়া বেঁধেছেন তাদের থেকে ৪০ শতাংশ কম! সুতরাং তড়িঘড়ি বিয়ের প্রস্তাব না দিয়ে ডেটিং এ বেশি সময় দিন, মানুষটিকে ভালো করে জানুন, বুঝুন।

৩. একটি সম্পর্ক কতটা ভালো বা মধুর অবস্থায় আছে তা বোঝা যায় নারী সঙ্গীটি কতটা সুখে আছেন তা দেখে। ২০১৪ সালে রুটগারস স্কুল অফ আর্টস এন্ড সায়েন্স পরিচালিত একটি গবেষণা থেকে জানা যায়, একটি দম্পতির ভেতর সম্পর্ক নিয়ে স্ত্রী কতটা খুশি তা অনেকটাই সে সম্পর্কটি কতটা সুখকর তা নির্দেশ করে। অন্যদিকে, সংসারের সুখের ওপর স্বামীর সন্তুষ্টির তেমন প্রভাব নেই বলে মনে করছেন সেই গবেষক দল। এর পেছনে কারণ হিসেবে গবেষক দলের সদস্য ডেবোরাহ কার এর মত হলো, স্ত্রী সন্তুষ্ট থাকলে তিনি স্বামী ও সংসারের জন্য অনেকটা ভাবেন ও স্বামীকে যতটা সম্ভব সাহায্য করেন। অন্যদিকে, স্বামীরা সন্তুষ্ট থাকুক বা না থাকুক, সংসার সুন্দর করতে তাদের প্রচেষ্টা সব সময়ই কম দেখা যায়।

৪. লাল পোষাককে প্রাধান্য দিন। যারা নতুন সঙ্গী খুঁজে বেড়াচ্ছেন তাদের প্রতি একটি গুরুত্বপূর্ণ পরামর্শ এটি। মার্কিন সাইকোলজিকাল অ্যাসোসিয়েশনের ২০০৮ সালে পরিচালিত একটি গবেষণার প্রতিবেদন বলছে অধিকাংশ সময় পুরুষরা লাল পোশাকের নারীদের প্রতি বেশি আকৃষ্ট হন। লালকে অনেকে যৌনতার রঙ বলেও মনে করেন। একই প্রতিষ্ঠান ২০১০ সালে আরো একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। সেখানে অংশগ্রহণকারী নারীরা বেশিরভাগই মত দেন যে লাল রঙকে তারা শক্তি ও মর্যাদার প্রতীক হিসেবে দেখেন, এজন্য লাল রঙের পোশাক পরিহিত পুরুষদের প্রতি তাদের বেশি ঝোঁক।

৫. কথা বলাটাই ডেটিং এর প্রধান উপজীব্য উপাদান। এক্ষেত্রে একে অন্যের চোখের দিকে তাকিয়ে কথা বলাটা জরুরী। কখনোই নিচের দিকে কিংবা অন্যদিকে ফিরে কথা বলবেন না। আদর্শ শ্রোতা হোন। এক্সপ্রেশন কিংবা প্রকাশভঙ্গী ন্যাচারাল রাখুন। আজেবাজে বিষয়ে কথা না বলে নিজেদের সম্পর্কে জানার চেষ্টা করুন।

৬. সম্পর্ক গড়ে না ওঠার বা না টেকার অন্যতম কারণ নিজেদের চাওয়া-পাওয়াগুলো সম্পর্কে সচেতন না থাকা। আপনার জীবনে যা প্রায়োরিটি, তার সঙ্গে আপনার সঙ্গী যদি একমত না হন, হাজার চেষ্টা করলেও সম্পর্ক এগোবে না। কাজেই ভবিষ্যতের স্বপ্নে মশগুল হওয়ার আগে প্রথমেই এ ব্যাপারে খোলামেলা কথা বলুন যাতে কারও মনেই অবাস্তব কোনও ধারণা গড়ে না ওঠে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button