ধর্ম ও জীবন

খাবার গ্রহণ ও পান করার সুন্নতি নিয়ম

ঝিনাইদহের চোখঃ

আল্লাহ রাব্বুল আলামীন এই পৃথিবীতে অসংখ্য মাখলুকাত সৃষ্টি করেছেন, তাদের প্রত্যেকের জন্যেই পৃথক পৃথক রিজিকের ব্যাবস্থা করেছেন। মানুষ হল সৃষ্টির সেরা জীব। তাদের ক্ষেত্রেও ব্যাতিক্রম করেননি। তাদের জন্যেও বিভিন্ন প্রকারের রিজিক রয়েছে। আর তাই খাবারের ধরনটাও দেশে দেশে ভিন্ন।

তবে সকল প্রকার খাবার গ্রহণের জন্য সাধারন কিছু নিয়ম রয়েছে যা রাসূল (সা.) শিখিয়ে দিয়েছেন, যা আমরা বিভিন্ন হাদীস গ্রন্থ থেকে অবগত হই।

খাবার গ্রহণের সুন্নত :

১। খাবারের শুরুতেই বিসমিল্লাহ বলা-

বুখারীর ৫৩৭৭ নাম্বার হাদিসে, উমার বিন আবু সালামা বলেন আমি ছোট থেকেই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে খাই। রাসূল আমাকে আদেশ করে বলেন ‘হে বৎস, তুমি খাবারের শুরুতে বিসমিল্লাহ বলবে, ডান হাত দিয়ে খাবে এবং তোমার সামনে থেকে খাবে।’

এরপর থেকে সব সময় আমি এভাবেই খেতাম।

২। তিন আঙুলে খাওয়া-

খাবার গ্রহণের পদ্বতি হচ্ছে তিন আঙুল দিয়ে খাওয়া। রাসূল সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম এইভাবেই খেয়েছেন। (রুটি বা শুকনো খাবার)

৩। হেলান না দিয়ে খাওয়া-

হুযাইফাহ (রাঃ.) বলেন আমি রাসূলের সামনে বসা তখন তিনি তার সামনে উপবিষ্ট ব্যাক্তিকে বলেছেন, ‘আমি হেলান দিয়ে খাই না।’ (বুখারী হা- ৪৯৯৮)

৪। খাবার পছন্দ না হলে তার দোষ বর্ণনা না করা-

আবু হুরায়রা (রাঃ.) বলেন রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কখনো কোনো খাবারের দোষ ত্রুটি প্রকাশ করতেন না, পছন্দ হলে খেতেন, না হলে রেখে দিতেন।

৫। খাবার পড়ে গেলে উঠিয়ে খাওয়া-

রাসূলুল্লাহ সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম এর অভ্যাস তাই ছিল। কখনো কোনো খাবার পড়ে গেলে উঠিয়ে খেতেন। তিনি বলেন, ‘কারণ তোমরা জানো না কোন খাবারে কত বরকত আছে।’

৬। খাবার শেষে আঙ্গুল ও খাবারের পাত্র ভালভাবে চেটেপুটে খাওয়া-

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যখন তোমাদের কেউ খাবার শেষ করে সে যেন আঙ্গুল ও পাত্র ভালকরে চেটে খায়।’

৭। অল্প খাওয়া-

হযরত নাফে (রহঃ.) বলেন, ইবনে ওমার (রাঃ.) মেহমান সাথে না নিয়ে খেতেন না, একবার এক ব্যাক্তি অধিক পরিমাণ খাওয়ায় তিনি আমাকে বললেন, ‘এমন ধরণের ব্যাক্তিকে লোন নিয়ে আসবে না কারন মুমিন এক পেটে খায় আর কাফের সাত পেটে খায়।’(বুখারী- ৪৩৯৪)

পান করার সুন্নত :

১। দাড়িয়ে পান করা নিষেধ-

আনাস (রাঃ.) বলেন, ‘রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দাড়িয়ে পান করতে নিষেধ করেছেন।’ (মুসলিম- ৫১০২)

২। পানীয় পাত্রে শ্বাস ফেলা নিষেধ-

আবু কাত্বাদাহ বলেন, ‘রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পানীয় পাত্রে শ্বাস ফেলতে নিষেধ করেছেন।’ (মুসলিম- ৫১১৩)

৩। তিন শ্বাসে পান করা-

আবু সাঈদ খুদরী (রাঃ) থেকে বর্ণিত রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তিন শ্বাসে পান করার কথা বলেছেন। (জামে তিরমিযী)

এই হচ্ছে একজন মুসলিমের খাবার ও পান করার নিয়ম, যা থেকে বর্তমান মুসলিম সমাজ অনেক দূরে সরে গেছে। আল্লাহ রাব্বুল আলামীন সকলকেই তার বিধান পালন করার মাধ্যমে ইহকাল ও পরকালে সফলতা অর্জনের তাওফিক দিন। আমিন।

লেখক : রাসেল আহমাদ বিন জাকির হুসাইন, দাওরা হাদীস (আল জামিয়া আস-সালাফিয়্যাহ)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button