ধর্ম ও জীবন

স্বামীর মৃত্যুর পর সঞ্চয়পত্রের মাধ্যমে উপার্জিত অর্থ কি হালাল?

ঝিনাইদহের চোখঃ

আজকের প্রশ্ন : আমার স্বামী মারা গেছেন। তার মৃত্যুর পর তার অফিস থেকে কিছু টাকা পেয়েছি। সে টাকা ব্যবসার খাতে লাগানোর সুযোগ নেই। আমি টাকাটা ব্যাংকের মাধ্যমে সঞ্চয়পত্র কিনে প্রতি মাসে যে টাকা পাই তা দিয়ে আমার ভরন পোষণ করছি। আমি জানতে চাই এই ভাবে উপার্জিত অর্থ কি আমার জন্য হালাল?

উত্তর : এতিমের ধন সম্পদ অবৈধভাবে ভোগ করা হারাম। আল্লাহ তাআলা বলেন, আর এতিম বয়ঃপ্রাপ্ত না হওয়া পর্যন্ত উত্তম পন্থায় ব্যবসা ছাড়াও তোমরা (অভিভাবক) ছাড়া তার সম্পদের ধারে কাছেও যেও না। (সূরা আন আম- ১৫২)

কিন্তু উত্তম পন্থায় ভোগ করা জায়েজ। যে পর্যন্ত না সেই এতিম প্রাপ্তবয়ষ্ক না হয়ে যায়। এখানে অপ্রাপ্তবয়ষ্ক এতিম শিশুদের অভিভাবককে সম্বোধন করে বলা হয়েছে। তারা যেন এতিমদের সম্পদকে আমানত মনে করে এবং অবৈধভাবে তা খাওয়া ও নেওয়ার ব্যাপারে নিকটবর্তী না হয়।

তবে এতিমদের মাল (নগদ টাকা স্থাবর অস্থাবর সম্পত্তি) সংরক্ষণ করা এবং স্বভাবত লোকসানের আশঙ্কা নেই এরূপ কারবারে নিয়োগ করে তা বৃদ্ধি করা উত্তম ও জরুরি পন্থা। এতিমদের অভিভাবকদের এ পন্থা অবলম্বন করা জায়েয। (ইমাম কূরতবী, তাফসীর কূরতবী)

আপনি যে সঞ্চয়পত্র ক্রয় করেছেন তা এতিমের মাল সংরক্ষণ ও সংসারের ব্যয়ভার বহণের জন্য করেছেন। তাই তা অন্য পথ খোলা না থাকায় আপনার ন্যায় সকলের জন্য জায়েয। আপনার সন্তান সন্তান-সন্ততি বয়ঃপ্রাপ্ত হয়ে গেলে ঐ পন্থা আপনার ন্যায় অন্যান্যদের জন্য জায়েয হবে না। (ইমাম ইবনে জীবরীন)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button