জানা-অজানা

এই গরমে ঘর ঠাণ্ডা রাখার উপায়

ঝিনাইদহের চোখঃ

প্রচণ্ড গরমে ঘরে-বাইরে জনজীবন এখন বিপর্যস্ত। বাইরে সূর্যের প্রখর তাপে কাজ শেষ করে বাড়ি ফিরে ঠাণ্ডা প্রশান্তিময় ঘর সবার কাম্য। তাছাড়া প্রচণ্ড তাপদাহের কারণে ঘেমে ভিজে একাকার হয়ে মানুষ ঘরে ফিরে আসে একটু শান্তির আশায়। কিন্তু ঘরটাও যদি হয়ে উঠে গরম ও অস্বস্তিকর, তবে দুর্ভোগের অন্ত থাকে না। তাই প্রচণ্ড গরমে ঘরকে ঠাণ্ডা রাখা প্রয়োজনীয়তা দেখা দেয়।

যাদের পক্ষে বাসাজুড়ে এয়ার কন্ডিশন লাগানো সম্ভব না, তারা প্রাকৃতিক উপায়ে সহজেই ঘর ঠাণ্ডা রাখতে পারেন। আসুন আজ আমরা তেমন কিছু টিপস জেনে নেই।

ঘর ঠাণ্ডা রাখার জন্য প্রথমেই যে কাজটি করতে হবে সেটি হচ্ছে যতটা সম্ভব দুপুরের সূর্যের প্রখর তাপ ঘরে আসতে না দেয়া। সেক্ষেত্রে দক্ষিণ ও পশ্চিম পাশের জানালা বা যেগুলোতে সরাসরি সূর্যের আলো পড়ে সেসব জানালার পর্দা বা উইন্ডো ব্লাইন্ড টেনে রাখুন এবং জানালাও বন্ধ রাখুন।

আপনার গৃহের কোন অংশটিতে সবচেয়ে বেশি বাতাস আসা যাওয়া করে তা খেয়াল করুন। কোন দিক দিয়ে বাতাস বেশি আসে তা চিহ্নিত করুন। তাহলে আপনি সেই অংশের জানালা খোলা রাখতে পারবেন। এর ফলে সূর্যাস্তের পরেও আপনার ঘরে বাতাস আসা যাওয়া করবে।

আপনার ঘরকে শীতল রাখার জন্য ঘরের চারপাশে গাছপালা লাগান। ছায়া দিতে পারে এমন গাছ পূর্ব-পশ্চিমে লাগালে আপনার গৃহে সূর্যের তাপ আলোকে প্রতিহত করবে। ঘরের চারপাশে ঘাস ও ঘাস জাতীয় গাছ থাকলে ঘরকে শীতল রাখে।

বিছানার চাদর হিসেবে সাদা লিনেন কাপড় ব্যবহার করুন। তাছাড়া হালকা রঙ ঘরে শীতল প্রভাব ফেলে। সাদা বা হালকা রঙের সুতির চাদর পাতলে বিছানা ঠাণ্ডা থাকবে। নিয়মিত বদলান বেডকভার ও বেডশিট। এতে ঠাণ্ডা শুধু নয়, ফ্রেশও লাগবে।

কাজ না থাকলে কম্পিউটার ও ল্যাপটপ বন্ধ করে রাখুন। কম্পিউটার ও ল্যাপটপ প্রচুর তাপ উৎপন্ন করে যা ঘরকে গরম করে ফেলে। তাই ঘর ঠাণ্ডা রাখতে চাইলে অপ্রয়োজনে এসব প্রযুক্তি পণ্য চালিয়ে না রাখাই ভালো।

এক বোল বরফের টুকরো নিয়ে ফ্যানের নিচে রেখে ফ্যান চালু করুন। কিছুক্ষণ পর বরফগুলো যখন গলতে শুরু করবে তখন বাতাস এই শীতল পানি শোষণ করবে ও ছড়িয়ে দিবে। এর ফলে আপনার ঘর ঠাণ্ডা হবে।

বেশ কিছু ইন্ডোর প্লান্ট রয়েছে, যা বাড়ির মধ্যে রাখলে ঘর ঠাণ্ডা থাকে। যেমন অ্যালোভেরা, বস্টন ফার্ন, স্নেক প্লান্ট, উইপিং ফিগ, অ্যারিকা পাম ইত্যাদি। ঘরের বাতাসকেও শুদ্ধ করে এই গাছগুলো।

রাতের বেলা টেবিল বা পোর্টেবল ফ্যানটি জানালার কাছে নিয়ে চালিয়ে দিন। এটি বাইরের ঠাণ্ডা হাওয়া ভিতরে নিয়ে আসবে এবং ঘরের অসহনীয় গরম দূর হবে।

ঘর ঠাণ্ডা রাখতে ছাদে আম বা ঝোপজাতীয় ছোট গাছ লাগান। লাউ-কুমড়ার মাঁচাও খুব কাজে দেবে। লতানো গাছ বিল্ডিংয়ের চারদিকে নামিয়ে দিতে হবে। এতে পাশের দেয়ালও ঠাণ্ডা থাকবে।

ঘরকে ঠাণ্ডা রাখার আরো কিছু টিপস:

. ঘরে ফুলদানিতে হালকা পানিতে তাজা ফুল সংরক্ষণ করুন।

. সূর্য ডোবার পর ঘরের জানালা খুলে দিন।

. একটি ছোট টেবিল ফ্যান থাকলে সেটাকে খোলা জানালার সামনে রেখে ছেড়ে রাখুন। এই টেবিল ফ্যান বাইরে থেকে ঠাণ্ডা বাতাস টেনে আনবে ঘরে।

. শোবার ও বসার ঘর থেকে অপ্রয়োজনীয় জিনিস কমিয়ে ফেলুন।

. দুপুরে ও রাতে শোবার আগে ঘর বরফ ঠাণ্ডা পানি দিয়ে মুছতে পারেন, প্রশান্তি আসবে।

. ঘরে বড় মাটির পাত্রে পানি রেখে তাতে কয়েকটি সুগন্ধি ফুল ছড়িয়ে দিতে পারেন। এক্ষেত্রে দিনে দুই-তিনবার পানি বদলে দিলে ভালো হয়।

. রান্না শেষ হলে চুলা স্টভ সব বন্ধ রাখুন। নয়তো অযথা ঘর গরম হবে।

. ঘরের ভেতর ও বারান্দায় কিছু গাছ লাগান, এতে শুধু তাপমাত্রা কমবে তা-ই নয়, সাথে ঘরের ভেতরের বাতাস স্বাস্থ্যকরও হয়ে উঠবে।

. বাড়ির ছাদে জল ছাদ, ঘাসের ছাস, অথবা ফলস ছাদ করে নিতে পারেন তাহলে প্রচণ্ড গরমেও ঘর ঠাণ্ডা থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button