জানা-অজানা

ঘুমানোর সময় মাথার কাছে মোবাইল রাখা কতোটা ঝুঁকিপূর্ণ?

#ঝিনাইদহের চোখঃ

বর্তমান যুগ বিজ্ঞানের যুগ। আর এ বিজ্ঞানের অভূতপূর্ব আবিষ্কার হচ্ছে মোবাইল ফোন বা মুঠো ফোন। মোবাইল ফোন সমগ্র বিশ্বকে আমাদের হাতের মুঠোয় এনে দিয়েছে । মোবাইল ফোনে মুহূর্তেই সারা বিশ্বের খবর আমরা জানতে পারি। তাই কাজ থাকুক আর নাই থাকুক কিছুক্ষন পরপর মোবাইল দেখা একটা অভ্যাসে পরিণত হয়েছে। ফলে মোবাইলটাকে আমরা সব সময় নিজের সাথে রাখতে পছন্দ করি এমনকি ঘুমের সময়ও। অনেক ক্ষেত্রে বলা হয় মোবাইল সাথে রাখার একটি কারণ হলো মোবাইল সাথে থাকলে মানুষ একাকীত্ব বোধ করে না।

এখন প্রশ্ন হলো মোবাইল সব সময় সাথে রাখা কতটা স্বাস্থ্যসম্মত?

গবেষণায় প্রমানিত হয়েছে যে, মোবাইল ফোন যত বেশি শরীরের কাছাকাছি রাখা হয় স্বাস্থ্য ঝুঁকি ততটাই বেড়ে যায়। মোবাইল ফোন থেকে যে রেডিয়েশন সব সময় বের হয় তা শরীরের কোষের বিকাশের বাধা সৃষ্টি করে। এর ফলে ক্যান্সার হওয়ার আশঙ্কা বহুলাংশে বৃদ্ধি পায়।

মোবাইলে অ্যালার্ম সেট করার পর থেকে বন্ধ করার আগমুহূর্ত পর্যন্ত এটি থেকে রেডিও ট্রান্সমিশন বের হতে থাকে। তাই ঘুমাবার আগে মাথার কাছে মোবাইল রাখলে এ অদৃশ্য তরঙ্গ শরীরে ও মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হয়।

ফলে এ সকল দিক মাথায় রেখে ঘুমানোর সময় মোবাইল বন্ধ করে অন্য ঘরে রাখতে হবে অথবা মোবাইল ফোন শরীর থেকে ৩ ফুট দূরত্বে রাখতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button