অন্যান্য

ঈদের সপ্তাহজুড়ে বৃষ্টির কবলে থাকবে দেশ

#ঝিনাইদহের চোখঃ

সারাদেশে আগামী ১২ আগস্ট পবিত্র ঈদুল আজহা পালিত হবে। এ সময় সপ্তাহজুড়ে বৃষ্টিপাতের কবলে পড়তে পারে গোটা দেশ। আবহাওয়া অফিদফতরের এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

জুলাই মাসে দেশে স্বাভাবিকের তুলনায় ২৫ শতাংশ বেশি বৃষ্টিপাত ছিল। আগস্ট মাসেও স্বাভাবিকের চেয়ে বৃষ্টিপাত বেশি থাকবে। এ ক্ষেত্রে চলতি মাসে দেশের কোথাও কোথাও ভারি, কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে।

এক পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী ৭ আগস্ট পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও রাজশাহী বিভাগের অধিকাংশ স্থানে এবং রংপুর বিভাগের অনেক স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ কাওসারা পারভীন জানান, বৃষ্টিপাত পর্যায়ক্রমে বাড়বে আগস্টের দ্বিতীয় সপ্তাহে। অর্থাৎ ৮ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত এই ১০ দিন পর্যায়ক্রমে বৃষ্টিপাত বাড়বে। আগামী ১২ আগস্ট বাংলাদেশে ঈদুল আজহা উদযাপিত হবে।

পূর্বাভাস অনুযায়ী, ঈদের সপ্তাহজুড়েই দেশ থাকবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের কবলে। এ ক্ষেত্রে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল, মধ্যাঞ্চলের কিছু কিছু জায়গায় এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু কিছু জায়গায় অপেক্ষাকৃত কম বৃষ্টিপাত হবে। এ সময় রাজধানী ঢাকা, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, রাজশাহী ও রংপুর বিভাগের অধিকাংশ জায়গায় ভারি থেকে অতিভারি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের আভাস রয়েছে। অন্যান্য স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমদ এক পূর্বাভাসে জানিয়েছেন, আগস্ট মাসে বঙ্গোপসাগরে দুই থেকে তিনটি বর্ষাকালীন লঘুচাপের সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি পরিণত হতে পারে নিম্নচাপে। ফলে বৃষ্টিপাত বেড়ে যাওয়ার কারণে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল, উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে স্বল্প মেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার আভাস রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button