টপ লিডদেখা-অদেখা

ঝিনাইদহের মাঠে মাঠে সাদা বকের মিতালি

মনজুর আলম, ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহের চোখ-
ঝিনাইদহ সদর উপজেলার ডেফলবাড়ি বিলের মাঠে মাঠের কৃষক এবং হাজার হাজার বক পাখির মিতালি বন্ধন সৃষ্টি হয়েছে। বক পাখিগুলো কৃষককে বিশ^াস করে তাদের হাতের নাগালে উড়ে আসছে। যা দেখছে প্রতি দিনের হাজার পথচারি।

কৃষকদেও সাথে গত শুক্রবার কথা বলে জানা গেছে, বছরে ইরি বোরা এবং আমন ধানের মৌসুমে এ সকল বক পাখি দেয়া যায়। তাদের ধারনা বছরের এ সময় খাদ্যের অভাবে এখানে আসেন। বকপাখি গুলো বিশেষ করে মাঠে গরু কিংবা কলের লাঙ্গলে জমি চাষ করেন তারা সাথে ঘুওে পোঁকা মাকড় খেয়ে থাকে।

মাঠে ট্রাক্টরে জমি চাষ করছেন পাশে জামতলা গ্রামের সাইদুর রহমান জানান, এই মাঠে চাষ করার শুরুর দিকে কম সংখ্যক বক পাখি দেখা গেলেও দিনদিন বাড়তে থাকে সংখ্যা। এক সময় হাজার হাজার বকপাখি কৃষক ও আমাদের সাথে মিশে যায়।

গরুর লাঙ্গল চাষি মিজানুর রহমান জানান, গ্রামের মাঠে বাপ দাদা চাষ করছেন। তিনিও দীর্ঘ ২৫-২৬ বছর চাষ করছেন। আগে এমন ভাবে হাজার হাজার বকপাখি দেখা যেতনা। গত একযুগ পাখিগুলো বছরে দুইবার দেখা যায়। লাঙ্গলের সাথে পাখিগুলো ঘুরে পোঁকা মাকড় খেয়ে থাকে।

তিনি আরও জানান, ভালো লাগে, কেউ বিশ^াস না করলের পাখিগুলো তাদের বিশ^াস করে হাতের কাছে এসে সাধ্যমত খাবার খাচ্ছে সাথেই ঘুরে বেড়াচ্ছে।

স্থানীয় মাঠের জমিতে সেচ সরবরাহ কৃষক নেতা রিপন হোসেন জানন, এই মাঠে হাজার হাজার বকপাখি দেখে প্রথম দিকে অনেক পাখি শিকারীরা এখানে এসেছে শিকারের জন্য। তখন কৃষকরা এমন ভাবে নেয়নি, যার ফলে পাখি শিকার করেছে অনেকে। কিন্তু বর্তমানে কৃষকদেও প্রতিরোধের কারনে কেউ পাখি শিকারের সাহস দেখায় না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button