ক্যাম্পাসটপ লিড

কালীগঞ্জে যানবাহনে বাড়ছে অবৈধ এলইডি লাইটের ব্যবহার: বাড়ছে দুর্ঘটনা

মোঃ হাবিব ওসমান, কালীগঞ্জ, ঝিনাইদহের চোখ-
ঝিনাইদহের কালীগঞ্জে বিভিন্ন ব্যাটারি চালিত যানবাহনে ব্যবহৃত এলইডি লাইটের প্রভাবে সন্ধ্যার পর রাস্তা ঝাপসা দেখা যাওয়ায় প্রতিনিয়ত ঘটছে সড়ক দুর্ঘটনা।

সরেজমিনে দেখা যায়, পৌর শহর ও উপজেলার বিভিন্ন গ্রামীন রাস্তায় অটোভ্যান সহ বিভিন্ন যানবাহনের হেডলাইটে এলইডি লাইট ব্যবহার করা হচ্ছে। এ সকল এলইডি লাইটের আলো বড় আপদ হিসেবে দেখা দিয়েছে। যা রাতে চলাচলকারী বিভিন্ন যানবাহন এবং পথচারীদের চোখে তীব্র প্রতিক্রিয়া ঘটায়। কেননা রাতের বেলা ব্যাটারি চালিত যানবাহনে ব্যবহৃত এলইডি হেড লাইট ব্যবহার হওয়ার ফলে বিপরীত দিক থেকে চলাচল করা অন্যান্য গাড়ী, মটরসাইকেল, দ্বি-চাকারযান এলইডি হেড লাইটের তীব্র আলোয় কিছুই দেখা যায় না, এর ফলে বড় ধরনে দূর্ঘটনার আশঙ্কা থাকে।

জানাযায়, উপজেলায় ব্যাপক ভাবে ব্যাটারি চালিত অটোভ্যান বৃদ্ধি পেয়েছে। পায়ে চালিত ভ্যান আর দেখা মেলে না। যার ফলে রাস্তা-ঘাটে তৈরী হচ্ছে অত্যাধিক যানজট এবং রাতের বেলা পৌর এলাকার আশপাশের এলাকায় এসব যানবাহনের এলইডি হেডলাইটের কারণে চলাচল করা দুঃসহ হয়ে উঠেছে। কারণ এলইডি হেডলাইটের তীব্র আলোয় বিপরীত প্রান্তের যান সড়কের প্রকৃত অবস্থান বুঝতে না পারায় বড় ধরণের দূর্ঘটনা ঝুঁকি নিয়ে চলাচল করছে যাত্রীরা।

পৌর এলাকায় অটোভ্যান চালক ফরিদ বলেন, অটোর আসল হেডলাইট ব্যবহার হলে চার্জ খরচ বেশী হয়, হেডলাইডের বাল্ব নষ্ট হওয়ার পর এই এলইডি লাগানো হয়েছে। ফলে কম খরচে বেশী আলো।

হাসানুজ্জামান নামে এক মোটরসাইকেল আরোহী বলেন, অটো রিক্সা, ভ্যানের অত্যাচারে রাতে মোটর বাইক চালানো খুব অসুবিধা হয়ে পড়েছে। রাতে হেডলাইটে এলইডি লাগানো এসব যানবাহন সামনে আসলে হেডলাইটের আলোয় কিছুই দেখা যায় না। চোখ একদম ঝাপসা হয়ে আসে। তখন কিছুই দেখা যায় না। এলইডি লাইট রাতে ব্যবহারে সামনে কোন অটো আসলে শুধু ঝাপসা দেখা যায়, তখন দূর্ঘটনা এড়াতে বেগ পেতে হয়। সামনে বড় গাড়ী আসছে নাকি ছোট গাড়ী তা নির্ণয় করা কঠিন হয়ে পড়ে। এতে করে আমাদের নিয়মিত জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়।

কালীগঞ্জ শহর সহ উপজেলার প্রতিটা গ্রামেই অনেকেই এখন মোটরসাইকেল, অটোরিক্সা, লাটা হাম্বার, নসিমন, করিমন, ভ্যান, পিকআপসহ বিভিন্ন যানে ওই তীব্র এলইডি লাইট ব্যবহার করেন।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকতা সাদিয়া জেরিন বলেন, মানুষের আগে সচেতন হতে হবে। নিজের জীবন রক্ষার পাশাপাশি অন্যের জীবন রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। এলইডি লাইটের ব্যবহার ইদানিং খুব বেশি হচ্ছে। এটা আমিও লক্ষ্য করেছি। এরআগে প্রশাসনের পক্ষ থেকে মোবাইল কোট পরিচালনা করে জরিমানা করা হয়েছে। মটরসাইকেলসহ সকল প্রকার যানবাহন থেকে এলইডি লাইট অপসারন করার জন্য আবারও ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button