অন্যান্য

দীর্ঘ সময় বসে কাজ করলে বাড়বে স্বাস্থ্যঝুঁকি

ঝিনাইদহের চোখ ডেস্ক: প্রতিদিনের একঘেয়েমি জীবন আর কতদিন? এমন প্রশ্ন পকেটে রেখেই প্রতিদিন বিশ্বের কোটি কোটি মানুষকে জীবন-জীবিকার প্রয়োজনে অফিস বা ব্যবসা ক্ষেত্রে আমাদের দীর্ঘক্ষণ বসে থাকতে হয়। অনেকক্ষণ বসে থাকার ফলে ধীরে ধীরে শরীরে বাঁধতে শুরু করে নানা রোগ ব্যাধি, যা কখনো মারাত্মক রূপও ধারণ করতে পারে।

চিকিৎসকদের মতে, দীর্ঘক্ষণ এক স্থানে বসে থাকলে ধীরে ধীরে শরীরে নানা রোগ-ব্যাধি এসে বাসা বাঁধতে পারে। যা কখনো মারাত্মক আকারও ধারণ করতে পারে।

গবেষণায় দেখা গেছে, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কোমরে চর্বি জমা, রক্তে অতিরিক্ত কোলেস্টেরল, হার্টের সমস্যা, ওজন বৃদ্ধি এসব রোগে আক্রান্ত হওয়ার মানুষের সংখ্যাই বেশি। আর গবেষণায় দেখা গেছে , যারা লম্বা সময় এক জায়গায় বসে থাকেন তারাই এসব রোগে বেশি আক্রান্ত হয়।

এছাড়াও যারা ডেস্কে বসে বেশিক্ষণ কাজ করেন তারা কোমর ও ঘাড় ব্যথায় বেশি ভুগে। কিন্তু জীবন বাঁচানোর তাগিদে নিত্য দিনের কাজ ত্যাগ করা সম্ভব নয়। তাই প্রতিদিন কাজের ফাঁকে কিছু অভ্যাস তৈরি করা উচিত। যেমন এক ঘণ্টা পর পর চেয়ার থেকে উঠে কিছুক্ষণ হাঁটা, লিফটের পরিবর্তে সিঁড়ি দিয়ে উঠা নামার অভ্যাস করা, চেয়ারে সোজা হয়ে বসা।

তবে এব্যাপারে কিছু ছোট খাটো ব্যায়াম আছে যা চেয়ারে বসেই করা যায়, কাজের ফাঁকে এই ব্যায়ামগুলো করা। মনে রাখতে হবে আমাদের শরীর প্রতিদিন যেই পরিমাণ ক্যালোরি গ্রহণ করে, তা কাজে লাগাতে হবে। তাই প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটার চেষ্টা করতে হবে।

পরামর্শ হিসেবে চিকিৎসকরা জানিয়েছেন, জীবনের জন্য জীবিকা যেহেতু লাগবেই তাই কাজ না করেও তো উপায় নেই। কিন্তু নিজেকে সুস্থ রাখতে কাজের ফাঁকে শরীরচর্চার কিছু অভ্যেস করা উচিত।

যেমন, আপনি অফিসে মাঝেমধ্যে চেয়ার থেকে উঠে একটু হাঁটাহাঁটি করলেন, অথবা লিফটে না চড়ে সিঁড়ি দিয়ে হেঁটে হেঁটে উপরে উঠলেন। কিংবা চেয়ারে কিংবা কোথাও বসার সময় সবসময় সোজা হয়ে বসার অভ্যেস করুন।

আমাদের শরীর প্রতিদিন যে পরিমাণ ক্যালোরি গ্রহণ করে, তা কাজে লাগাতে হবে। তাই প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটার চেষ্টা করতে হবে। শরীরে কোলেস্টেরল কমাতে হবে।

বিশেষ সমস্যা বোধ হলে বিলম্ব না করে চিকিৎসকের পরামর্শ নেয়াই উত্তম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button