কালীগঞ্জটপ লিডনির্বাচন ও রাজনীতি

ঝিনাইদহ-৪ আসনে ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা

শিপলু জামান, ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ) আসনের ভোট জমে উঠেছে। সাধারন ভোটারদের মধ্যে ভোটের ইমেজ ফিরে এসেছে। শহর গ্রাম এলাকায় পোষ্টার সাটানো শুরু হয়েছে।

প্রচার মাইক ও চলছে সকল প্রার্থীদের। প্রার্থী ও তাদের সমর্থকরা নির্বাচনী সমাবেশ ও ভোট চাচ্ছেন ভোটারদের কাছে। বিশেষ করে নৌকা ও ধানের শিষ প্রতিক নিয়ে ভোটের মাঠ গরম হতে শুরু করেছে।

ঝিনাইদহ -৪ আসনে আঃলীগের প্রার্থী আনোয়ারুল আজীম আনার নৌকা প্রতিক ও বিএনপির কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের যুগ্ন-সাধারনসম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ ধানের শীষ প্রতিক নিয়ে লড়ছেন ।

এ ছাড়া , ইসলামী শাসনতন্ত্র আন্দোলন মুনতাজুর রহমান হাতপাখা, জাকেরপাটি ইসাহক বিশ্বাস গোলাপফূল প্রতিক নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করছেন ।

নির্বাচনী বিগত পরিসংখ্যান মোতাবেক নির্বাচিত সংসদ সদস্যদের বিগত ভোটের হিসাব। যা অনেকের রয়েছে অজানা।

এ আসন টিতে বর্তমানে মোট ভোটার রয়েছে ২ লাখ৮১ হাজার ৬২২জন, পুরুষ ভোটার ১লাখ৪১হাজার৭৬৭ জন, নারী ভোটার ১লাখ ৩৯ হাজার ৮৫৫জন। গত নির্বাচনে যে ভোট ছিল তার চেয়ে এবার ২৯ হাজার ১৩ জন ভোটার সংখ্যা বেশি রয়েছে। ভোট কেন্দ্র করা হয়েছে ৯১ টি।

গত ১০ম সংসদ নির্বাচন-২০১৪ সালে ঝিনাইদহ-৪ আসনে মোট ভোটার ছিল ২ লাখ ৫২ হাজার ৬০৯জন, ভোট কেন্দ্র ছিল:১১০টি। সে সময়ে আনোয়ারুল আজীম আনার আওয়ামীলীগ নৌকা নিয়ে ভোট করে ১,০৩,৪৭৮ ভোট পেয়ে এমপি নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দি মোস্তফা আলমগীর রতন ওয়ার্কার্স পার্টির প্রার্থী হয়ে ভোট করেন। তিনি ভোট পেয়েছিলেন ৫ হাজার ৩৯৮। রতনের প্রতিক ছিল হাতুড়ি মার্কা।

৯ম সংসদ নির্বাচন-২০০৮ সালে মোট ভোটার ছিল ২ লাখ ২৬ হাজার ৮৯৬জন, ভোট কেন্দ্র ছিল ১০০টি, বৈধ ভোট পড়ে ২ লাখ ৯ হাজার ৬২০টি, অবৈধ ভোট পড়ে ১হাজার ৩৫৫ টি, না ভোট পড়ে ১৬৯২ টি। সে সময়ে আব্দুল মান্নান আওয়ামীলীগের প্রার্থী হয়ে নৌকা প্রতিক নিয়ে ভোট পান ১ লাখ ৫ হাজার ৮৫২। আব্দুল মান্নান এমপি নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দি ছিলেন শহীদুজ্জামান বেল্টু ধানের শীষ প্রতিক নিয়ে ১ লাখ ১ হাজার ১৭৫ ভোট পান।
৮ম সংসদ নির্বাচন২০০১ সালে মোট ভোটার সংখ্যা ছিল ২ লাখ ৩ হাজার২৭৬জন। শহীদুজ্জামান বেল্টু বিএনপির ধানের শীষ প্রতিক নিয়ে ৯৫ হাজার ৯৯১ ভোট পেয়ে এমপি নির্বাচিত হন।তার নিকটতম ছিলেন,আব্দুল মান্নান আওয়ামীলীগের নৌকা নিয়ে ৭৪ হাজার ৪৫৮ ভোট পান।

৭ম সংসদ নির্বাচন-১৯৯৬ সালে মোট ভোটার ছিল ১লাখ ৬৪ হাজার ১৪২জন। সে সময়ে শহীদুজ্জামান বেল্টু বিএনপি ধানের শীষ প্রতিক নিয়ে ৬০ হাজার ৬৯৬ ভোট পেয়ে এমপি নির্বাচিত হন।তার নিকটতম ছিলেন,আব্দুল মান্নান আওয়ামীলীগ নৌকা প্রতিক নিয়ে ৪৯ হাজার ৬৩৩ ভোট পান।

৫ম সংসদ নির্বাচন-১৯৯১ সালে মোট ভোটার সংখ্যা ছিল ১লাখ৬১ হাজার ৬৩৩জন। তন্মধ্যে পুরুষ ভোটার ছিল ৮৪ হাজার ২৫৯জন,মহিলা ভোটার ছিল ৭৭হাজার ৩৮৩জন, সে সময়ে শহীদুজ্জামান বেল্টু ধানের শীষ প্রতিক নিয়ে ৪১ হাজার ৯৭১ ভোট পান,তার নিকটতম ছিলেন,জাহাংগীর সিদ্দিকী নৌকা প্রতিক নিয়ে ভোট করে ৩১ হাজার ৫৫৩ ভোট পান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button