ঝিনাইদহ সদর

ঝিনাইদহে হানাদার মুক্ত দিবস উদযাপিত

ঝিনাইদহে ৬ ডিসেম্বর হানাদার মুক্ত দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ৬ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে কথন সাংস্কৃতিক সংসদ-কসাসের উদ্যোগে একটি র‍্যালি বের করা হয়।

র‍্যালিটি ঝিনাইদহ কে.সি কলেজ চত্ত্বর থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদহ্মিন করে সৃতি সৌধ শহিদ মিনার এসে পুষ্পমাল্য অর্পন করে। পরে একই জাইগা এসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ সরকারি কেসি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. বি এম রেজাউল করিম,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর-মেয়র সাইদুল করিম মিন্টু,সহ কথন সাংস্কৃতিক সংসদ-কসাসের সভাপতি উম্মে সায়মা জয়া,সাধারণ সম্পাদক প্রতাপ আদিত্য,ও সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ।

উল্লেখ্য মুক্তিপাগল দামাল ছেলেরা দীর্ঘ ৯ মাস যুদ্ধ শেষে ৬ ডিসেম্বর পাক হানাদার ও তাদের এদেশের দোসরদের হটিয়ে ঝিনাইদহকে শত্রুমুক্ত করে। মুক্তির আনন্দে সেদিন রাস্তায় নেমে আসে নারী-পুরুষ সহ সর্বস্তরের মানুষ। উল্লাসে আর আনন্দে সেদিন তারা ফেটে পড়ে। তবে এদেশকে মুক্ত করতে যারা অকাতরে জীবন বির্সজন দিয়েছিল আজও তাদের অনেকের কবর অরক্ষিত।

৭ই মার্চে রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষনের পর-পরই তার নির্দেশ মত যার যা ছিল তাই নিয়ে ঝিনাইদহের দামাল ছেলেরা মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে। ভারত থেকে প্রশিক্ষন শেষে তারা পাক হানাদারদের সাথে অসংখ্য সম্মুখ সমরে যুদ্ধে অংশ নেয়।

ঝিনাইদহ শহরকে শত্রু মুক্ত করার জন্য মিত্র-বাহীনিকে সাথে নিয়ে মুক্তিযোদ্ধারা চারদিক থেকে সাড়াশি আক্রমন চালিয়ে এই ৬ ই ডিসেম্বর ঝিনাইদহকে হানাদার মুক্ত করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button