ক্যাম্পাসশৈলকুপা

জেনে নিই ঝিনাইদহের শৈলকুপা উপজেলার প্রথম কলেজের সংক্ষিপ্ত ইতিহাস

ঝিনাইদহের চোখঃ

শৈলকুপা উপজেলায় বর্তমানে ১৩ টি কলেজ রয়েছে কিন্তু শৈলকুপা সরকারী ডিগ্রী কলেজ উপজেলার প্রথম কলেজ। যার বয়স অর্ধ শতাব্দি। স্বাধীনতাপূর্ব ১৯৬৯ সালের ৭ ফেব্রুয়ারী শৈলকুপার প্রাণকেন্দ্রে কলেজটি প্রতিষ্ঠিত হয়।

সে সময়ের অত্র এলাকার বিশিষ্ট শিক্ষানুরাগী জনাব শফিউদ্দীন আহমেদ (পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের এম পি) , জনাব ডা. কাজী খাদেমুল ইসলাম (শিশু ডাক্তার) , জনাব মোশাররফ হোসেন মিয়া (মনোহরপুর), শৈলকুপা হাই স্কুলের প্রধান শিক্ষক জনাব আবু বকর সহ এলাকার বিশিষ্ট জনদের প্রচেষ্টায় কলেজটি প্রতিষ্ঠিত হয়।

কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেব নিয়োগ পান জনাব শমসের হোসেন। কলেজ প্রতিষ্ঠার ২৩ বছর পর ১৯৯২ সালে তৎকালিন এমপি আব্দুল ওহাব এর প্রচেষ্টায় সে সময়ের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া শৈলকুপায় এক জনসভায় কলেজকে সরকারী করনের ঘোষণা দেন।

সে অনুযায়ী ২৪ সেপ্টেম্বর ১৯৯২ কলেজটি সরকারী অনুমোদন লাভ করে এবং ৩ নভেম্বর ১৯৯৩ সরকারী কলেজ হিসেবে কার্যক্রম শুরু হয়। মাত্র ৪ মাসের মাথায় ২৮ ফেব্রুয়ারী প্রতিষ্ঠাতা অধ্যক্ষ শমসের হোসেন অবসর গ্রহণ করেন।

শৈলকুপা কলেজ সরকারী করণের পর দুবার ছাত্র সংসদ নির্বাচন হয়েছে। ১৯৯৪-৯৫ শিক্ষাবর্ষে প্রথম ছাত্র সংসদ নির্বাচনে ভিপি নির্বাচিত হন জনাব রাকিবুল হাসান খান দিপু ও জি এস নির্বাচিত হন জনাব নুর আমিন। দ্বিতীয় ছাত্র সংসদ নির্বাচন হয় ১৯৯৬-৯৭ শিক্ষাবর্ষে এবার ভিপি নির্বাচিত হন জনাব মিজানুর রহমান ও জি এস নির্বাচিত হন জনাব মনিরুল ইসলাম। এরপর আর ছাত্র সংসদ নির্বাচন হয়নি।

নানা সংকট রয়েছে কলেজটিতে তবুও আমাদের অনেকের জীবনের কমপক্ষে দুটি বছরের সোনালী স্মৃতি রয়েছে নারিকেল বিথি শোভিত এই কলেজ ক্যাম্পাস ঘিরে। আসুন কে কোন সেসনের ছাত্র-ছাত্রী ছিলাম তা উল্লেখ করে কমেন্ট করি আর নিজ নিজ মতামত তুলে ধরি।

সকলের গঠনমুলক মতামতের প্রত্যাশায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button