কালীগঞ্জ

ঝিনাইদহের ওহিদুলের নিপুন হাতের শৈল্পিক ছোঁয়া

হাবিব ওসমান, ঝিনাইদহের চোখ

ঐতিহাসিক চিত্রকর্ম এবং বিশ^খ্যাত কবি সাহিত্যিক, রাজনীতিবিদ, সাংবাদিকসহ অসংখ্যা মহামানবের ছবি নিপুন হাতের ছোঁয়া নিপুন কারুকার্যের মাধ্যমে ফুটিয়ে তোলেন ক্ষুদে কারু শিল্পী অহিদুল ইসলাম অহিদ। তার তৈরী ছবি বিভিন্ন মেলায় ও বাজারে বিক্রি হয়। জন্মদিন, বিবাহ বার্ষিকী সহ নানা অনুষ্টানের জন্য অনেকেই সুন্দর কারুকার্যের ছবি তৈরীর অর্ডার দিয়ে থাকেন।

অসাধারণ শৈল্পিক ছোঁয়া ও নিপুন হাতের কারু কার্য খচিত অহিদুলের তৈরী ছবির কদর দিন দিন বেড়েই চলেছে। ক্ষুদে কারু শিল্পী অহিদুল ইসলাম ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার বাকুলিয়া গ্রামের মৃত মকছেদ আলীর ছেলে। বর্তমানে ক্ষুদে কারু শিল্পী ওহিদুল ইসলাম আর্থিক অভাব অনাটনের কারণে কারু শিল্পের পাশা-পাশি ছোট্ট একটি চায়ের দোকানও দিয়েছেন সরকারি মাহতাব উদ্দীন কলেজের পূর্ব পাশে।

কলেজের পূর্ব পাশে তার চায়ের দোকানে গিয়ে দেখা যায়, চায়ের দোকান তো নয় যেন এক কারু শিল্পের শো-রুম। চা বানানোর পাশা-পাশি আপন মনে তিনি তৈরী করে থাকেন বিশ^খ্যাত কবি সাহিত্যিক, রাজনীতিবিদ, সাংবাদিকসহ অসংখ্যা মহামানবের ছবি। অহিদুলের তৈরী ছবির মধ্যে উল্লেখযোগ্য হলো, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, কবি গুরু রবিন্দ্র নাথ ঠাকুর,জাতীয় কবি নজরুল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মাদার তেরেসা, মোনালিসা , বেগম রোকেয়া,এমপি আনারসহ বিভিন্ন খ্যাতিনামা ব্যক্তির ছবি। এই ছবি গুলি তিনি গমের নাড়া, বাঁশ, খড়, ভূট্টার পাতা, লাল শাক, তিল ও শরিসার বিজ, জরিসহ বিভিন্ন রঙের রঙিন কাগজ দিয়ে তৈরী করে থাকেন।

কাঠে খোদায় করেও অনেক ছবি আরো অসধারণ ভাবে ফুটিয়ে তুলেছেন কারু শিল্পী অহিদুল। অহিদুলের তৈরী ছবি এলাকার অনেকেই এখন তার সরকারি মাহতাব উদ্দীন কলেজের পূর্ব পাশের চায়ের দোকান থেকে কিনে নিয়ে যায়।

কারু শিল্পী অহিদুল জানান, সখ থেকে নেশা এবং নেশা থেকে পেশা হিসেবে এ কাজটা জীবনের সাথে বেধে নিয়েছে । কিন্তু জীবন ধারনের জন এ কাজটা যথেষ্ট নয়। সংসারের অভাব তাকে বেশী দুর শিক্ষার আলো দিতে পারেনি ।

অষ্টম শ্রেণি থেকে ভাল ফলাফল করে নবম শ্রেণিতে উত্তির্ণ হলেও বই কেনা বা পড়ার খরচ পরিবার দিতে না পারায় তার স্কুলে যাবার পথ হঠাৎ বন্ধ হযে যায় । সে সময়ে বন্ধুদের স্কুল যেতে দেখলে খুবই কষ্ট হতো বলে অহিদুল ইসলাাম ভারী কণ্ঠে বলেন।

কারু শিল্পী অহিদুল ইতিমধ্যে বিভিন্ন সরকারী দপ্তরে ঘুরেও কোন সহযোগিতা পাননি। সরকারী সহযোগিতা পেলে কারু শিল্পকে লাভজনক অবস্থানে নিয়ে যেতে পারবেন বলে তিনি জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button