ঝিনাইদহ সদরটপ লিড

ঝিনাইদহে নন এমপিও শিক্ষকদের মানবেতর জীবন-যাপন

মনজুর আলম, ঝিনাইদহের চোখ-

ঝিনাইদহের দেড় শতাধিক নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় দুই হাজার শিক্ষক পরিবার, পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। দীর্ঘ দিনেও বেতন ভাতা না পেয়ে চরম হতাশায় দিন কাটছে। কোন কোন প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। শিক্ষকগরা অন্য পেমায় চলে গেছে। আর কোন কোন প্রতিষ্ঠান অসাধু কর্মকর্তা খুশি করে কেতাবেই চলছে পাঠ দান।

সরেজমিন দেখা গেছে, কোন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। প্রতিষ্ঠানের জমিতে আবাদ করা হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানের শেষ চিহ্নিও বিলিন হতে চলেছে। শিক্ষক কর্মচারিরা শ্রমিক আবার কোন রকম বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরি নামে প্রহসন নিয়ে কলুর বলদের মত শ্রম দিচ্ছেন।

জেলার নন এমপিও শিক্ষক সমিতির সাধারন সম্পাদক শওকত হোসেন বলেন, জেলার ৬ উপজেলায় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাধ্যমিক (সিনিয়র)সহ ১’শ ৫৪ প্রতিষ্ঠান রয়েছে। আর এসকল প্রতিষ্ঠানে ১’হাজার ৯’শ ৯৭ জন শিক্ষক কর্মচারি কর্মরত আছেন।

তাদের পরিবারের স্ত্রী, ছেলে-মেয়ে স্বজনদের নিয়ে চরম মানবেতর জীবন যাপন করছেন। কোন কোন প্রতিষ্ঠান বন্ধের উপক্রম হয়েছে। শিক্ষকরা দীর্ঘ দিন বেতন ভাতা’র এমপিও ভুক্ত হতে না পেরে হতাশ হয়ে, অন্য পেশায় যোগদান করছেন। আবার কোন স্কুলের বেতন না পেয়েই অবসরে চলে যাবার বয়স হয়ে গেছে। তারা সমাজে আজ হাসি ঠাট্টার পাত্র হয়ে পড়েছে।

তিনি আরো বলেন, সর্বশেষ ২০১০ সালে সারা দেশে ১’হাজার ৬’শ ২৪ প্রতিষ্ঠানের শিক্ষকদেও এমপিও ভুক্ত হয়। সেখানে জেলার ১’শ ৬৩ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৯ টি মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাধ্যমিক সিনিয়র প্রতিষ্ঠান এমনপিও করন করা হয়। আর দীর্ঘ ৮ বছরে কোন প্রতিষ্ঠানকে এমপিও ভুক্ত করা হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button