ঝিনাইদহ সদর

ঝিনাইদহে ২শ কৃষক পেল বীজ

মঙ্গলবার বিকালে ঝিনাইদহ সদর উপজেলার কালিচরনপুর ইউনিয়নের হাটবাকুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে ২শত কৃষকের মাঝে বোর মৌসূমে বিনামূল্যে ব্রি ধান৭৪ জাতের ধানবীজ বিতরণ ও আলোচনা অনুষ্ঠিত হয়।
হার্ভেস্টপ্লাস বাংলাদেশের “ডেলিভারি অব হাই জিংক রাইস ইন বাংলাদেশ” প্রকল্পের সহযোগি সংস্থা হিসেবে স্থানীয় এনজিও উন্নয়ন ধারা এই অনুষ্ঠানের আয়োজন করে। এ উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জিংক ও কৃষির উপর আলোচনা রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলাম।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোফাক্খারুল ইসলাম, উন্নয়ন ধারার পিএফএসএসএ প্রকল্পের সমন্বয়কারি হায়দার আলী,সাংবাদিক সাজ্জাদ আহমেদ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বীরমুক্তিযোদ্ধা আজিজুল ইসলাম। আলোচনা অনুষ্ঠান পরিচালনা করেন হার্ভেস্টপ্লাস প্রকল্প সমন্বয়কারি কৃষ্ণ দাস সাহা। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কালিচরনপুর ইউনিয়নের উপসহকারি কৃষি কর্মকর্তা খয়বার হোসেন, হার্ভেস্টপ্লাস প্রকল্পের ডাটা ম্যানেজমেন্ট অফিসার তানভীর আহমদ রনি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং অত্র এলাকার কৃষাণ-কৃষাণীবৃন্দ।
আলোচনা শেষে ২শত কৃষকের মাঝে বোর মৌসূমে বিনামূল্যে ব্রি ধান৭৪ জাতের ধানবীজ বিতরন উদ্বোধন করেন প্রধান অতিথি হিসেবে সদর উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলাম। আলোচনা পর্বে কৃষকগণ তাদের মতামত ও অভিজ্ঞতার কথা তুলে ধরেন।
এছাড়া বক্তারা বলেন যে, বাংলাদেশে আজকাল মা ও শিশুদের মধ্যে জিংকের ব্যাপক অভাব লক্ষ্য করা যাচ্ছে। এ অনুপুষ্টি উপাদান দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি শিশুদের শারীরিক বৃদ্ধিতে সাহায্য করে এবং বিশেষভাবে কিশোরী মেয়ে ও গর্ভবতী মায়ের শারীরিক দূর্বলতা দূর করে।
জিংকের অভাব দূর করার ক্ষেত্রে এই স্বল্পমেয়াদী জাতটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং দেশের পুষ্টির অভাবে ভোগা মানুষের স্বাস্থ্য ও পুষ্টির অবস্থা উন্নয়নের পাশাপাশি ক্রপিং প্যাটার্নেও বিশেষ অবদান রাখবে বলে উপস্থিত সকলে আশাবাদ ব্যক্ত করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button