অন্যান্য

এবার বেগম রোকেয়া পদক পাচ্ছেন ‘একাত্তরের জননী’ রমা চৌধুরী

ঝিনাইদহের চোখ ডেস্ক:

এবার বেগম রোকেয়া পদক পাচ্ছেন ‘একাত্তরের জননী’ রমা চৌধুরী ‘একাত্তরের জননী’ খ্যাত বীরাঙ্গনা রমা চৌধুরী। বিষয়টি নিশ্চিত করেছেন রমা চৌধুরীর দীর্ঘদিনের সহচর ও তার বইয়ের প্রকাশক আলাউদ্দীন খোকন।

আগামী রবিবার (৯ ডিসেম্বর) নারী শিক্ষা এবং সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণে অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে মরণোত্তর এ পদক দেওয়া হবে।

আলাউদ্দীন খোকন বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে এনডিসি নাছিমা বেগম স্বাক্ষরিত চিঠিটি রমা চৌধুরীর ছেলে জহরলাল চৌধুরীর কাছে

উল্লেখ্য, ১৯৪১ সালের ১৪ অক্টোবর চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় জন্মগ্রহণ করেন রমা চৌধুরী। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে দুই ছেলেকে হারানোর পাশাপাশি নিজের সম্ভ্রমও হারান রমা চৌধুরী। পুড়িয়ে দেওয়া হয় তার ঘর-বাড়ি। তবু জীবনযুদ্ধে হার মানেননি এ বীরাঙ্গনা। শুরু করেন নতুনভাবে পথচলা। লিখে ফেলেন ‘একাত্তরের জননী’, ‘এক হাজার এক দিন যাপনের পদ্য’ এবং ‘ভাব বৈচিত্র্যে রবীন্দ্রনাথ’ সহ ১৮টি বই। এসব বই বিক্রি করেই চলতো তার সংসার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button