অন্যান্য

যে বিষয়গুলো সম্পর্কে ফাটল ধরায়

প্রতিদিনের জীবন-যাপনে কিছু বিষয়ের উপরে আমরা লক্ষ্য করি না। কিন্তু এই লক্ষ্য না করা বিষয়গুলোই একদিন বড়ধরনের সমস্যা হয়ে জীবনের উপর প্রভাব ফেলতে শুরু করে। অনেক সময় দেখা যায় ছোটখাটো কিছু বিষয় ধীরে ধীরে বড় আকার হয়ে দীর্ঘ দিনের প্রেম কিংবা দাম্পত্য জীবনে ফাটল ধরায়। সম্পর্ক খারাপ করতে যে বিষয়গুলো ভূমিকা রাখে সেগুলো জেনে নিন।

একসঙ্গে সময় কাটান : সময় সব কিছুর বড় নিয়াময়কারী। নিজেদের জন্য আলাদা সময় দিন। পরস্পরের প্রতি মনোযোগ দিন। তাহলে নিজেদের মধ্যে সম্পর্ক আরও সহজ হবে।

সঙ্গীকে দোষারোপ করা : ভুল করলে ক্ষমা চাইতে শিখুন। যদি আপনি কোনো ভুল করেন তাহলে সঙ্গীর কাছে ক্ষমা চান। আপনার সঙ্গীও তাহলে বুঝবেন আপনি নিজের ভুল বুঝতে পেরেছেন। সঙ্গী আর আপনার মধ্যে কোন খেলা চলছে না যে আপনাকে তাতে জিততে হবে।

পুরনো রাগ ধরে বসে থাকা: নিজেদের মধ্যে সবকিছু ব্যক্তিগত আক্রমন মনে করবেন না। মাঝেমধ্যে ভুল বুঝাবুঝি হতে পারে।সঙ্গীকে তার বক্তব্য বলার সুযোগ দিন, তারপর তার বিচার করুন। অনুমানের উপর ভিত্তি করে কোনো রাগ পুষে রাখবেন না।

বিশ্বাস ভঙ্গ করা : যেকোন সম্পর্কের ক্ষেত্রে বিশ্বাস সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। নিজেদের মধ্যে বিশ্বাস না থাকলে সম্পর্ক কখনোই ভাল হবে না। তাই সঙ্গীর বিশ্বাসের মর্যাদা রাখুন।

একে অন্যের পরিপূরক হোন : নিজের যেকোন সমস্যায় সঙ্গী আপনার উপরই নির্ভর করে। তাকে হতাশ করবেন না। দুজনে এক্যবদ্ধ থাকলে ঘৃণা, বিদ্বেষ কখনই আপনাদের সম্পর্ক খারাপ করতে পারবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button