ধর্ম ও জীবন

যে কাজ করলে দারিদ্রতা মানুষের দিকে ধেয়ে আসে

ঝিনাইদহের চোখঃ

বাংলাদেশের কিছু মানুষ প্রতি বছর দারিদ্র সীমার নিচে নেমে যাচ্ছে । কেউ কেউ দারিদ্রতার কারনে আত্নহত্যা পর্যন্ত করছে। এক সময়ের হাসি খুশি সচ্ছল মানুষ গুলো যখন মানবেতর জীবন যাপন করেন তখন তা আমাদের ব্যথিত করে, মর্মাহত করে।

এক সময়ের সচ্ছল কৃষক, ব্যবসায়ী জাদের এক সময় চাষের জমি ছিল,পালে গরু ছিল, পুকুর ভরা মাছ ছিল, লাঙ্গল জোয়াল ছিল ।

সময়ের পরির্তনের সাথে সাথে আজ তারা নিঃস্ব, ভুমিহিন, সর্বহারা, ফেরারি, রাস্তার ভিখারির চেয়েও মানবেতর জীবন যাপন করছে । তার কারণ আমার কাছে এগুলোই মনে হচ্ছে।

১. অলসতা/কর্মবিমুখতা এদেশে জনসংখ্যার বিরাট একটি অংশ জীবিকার্জনের জন্য পরিশ্রম না করে কর্মবিমুখ, অলস সময় কাটায়। পৈতৃকভাবে প্রাপ্ত জায়গা-জমি অনাবাদী রেখে গ্রাম্য চা স্টলে বসে, বন্ধু-বান্ধবের সাথে আড্ডায় অনেক লােক তাদের দিন পাড় করে দেয়। সময় নিঃস্বের খাতায় নাম লেখায় এমন উদাহরণ আমাদের আশেপাশে বিরল নয়।

২. পুঁজির অভাব অনেকের সামর্থ্য ও যােগ্যতা থাকা সত্ত্বেও প্রয়ােজনীয় পুঁজির অভাবে নিজেদের দারিদ্র ঘুচানাের জন্য কোন উদ্যোগ নিতে পারে না।

৩. শিক্ষার অভাব বাংলাদেশের এক অন্যতম সমস্যা। যথাযথ শিক্ষা না থাকায় তারা দেশে এবং বিদেশে উচ্চ মজুরি থেকে বঞ্চিত হয় এবং দারিদ্র্যের শিকার হয়।

৪. অনর্থক ভােগ-বিলাস, সম্পদের অপব্যবহার, প্রেম, যাত্রা, সিনেমা ইত্যাদি কাজে অর্থের অপচয় করে। এদেশের বহুলােক দারিদ্র্যে নিপতিত হয়।

৫. জুয়া বাংলাদেশের সর্বত্র এক মারাত্বক ব্যাধিরূপে ছড়িয়ে পড়েছে। উচ্চবিত্তের প্রাসাদ থেকে ফুটপাতের গৃহহীন পর্যন্ত এ ব্যধিতে আক্রান্ত।জুয়ার আসরে বসে নিজের ব্যবহার্য জিনিস, ঘরের আসবাব-পত্র এমনকি ঘরের চালের টিন পর্যন্ত পানির | দামে বিক্রি করে দেয়ার মত ঘটনাও ঘটে থাকে।

৬. মামলাবাজি গ্রামাঞ্চলে একটি কথা প্রচলিত আছে, যদি কাউকে দরিদ্র বানাতে চাও, তাহলে তাকে একটি মামলায় জড়িয়ে দাও।’ একবার কেউ মামলায় জড়িয়ে গেলে তা সহজে আর মিটমাট হয় না। কোন কোন মামলা বছরের পর বছর ধরে চলতে থাকে। এভাবে মামলাবাজি করে অনেক লােক দারিদ্র্যে নিপতিত হয়।

৭. বহুবিবাহের প্র বণতা সমাজে কিছু লােক রয়েছে যারা কারণে-অকারণে স্ত্রী তালাক দেয়, আবার বিবাহ করে এই বহুবিবাহ প্রবণতা অনেকের জন্য দারিদ্র্য ডেকে আনে।

৮. বিবাহ বিচ্ছেদ তালাকপ্রাপ্তা হয়ে অনেক মহিলা অসহায়ত্ব এবং দারিদ্র্যের শিকার হয় আবার অনেকে তাদের পিতা/ভাই বা অভিভাবকের সংসারে দারিদ্রের বােঝা হয়ে দাঁড়ায়, তাতে দারিদ্র্য ডেকে আনে।

৯. পেশা পরিবর্তন/ভুল পেশা গ্রহণ পেশা নির্বাচনে ভুল বা পেশা পরিবর্তনের কারণেও অনেকে দারিদ্রের শিকার হয়।

বিস্ময়কর কাহিনী শুনে শর্টকাট পথে বড়লােক হওয়ার চিন্তায় কেউ কেউ নিজের দীর্ঘদিনের পেশা ছেড়ে দিয়ে ঋণ করে বা জায়গা-জমি বন্ধক রেখে পুঁজি সংগ্রহ করে নতুন পেশা বা ব্যবসায় নেমে পড়ে। একসময় দেখা যায় পুঁজি হারিয়ে নিঃস্ব।এটাও দারিদ্র্য ডেকে আনে ।

১০. দুর্ঘটনা/দুরারােগ্য ব্যাধি | পরিবারের কোনো একজন সদস্য হঠাৎ দুর্ঘটনা বা দুরারােগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে স্থায়ীভাবে পঙ্গুত্ববরণ করলে বা অন্য কোন কারণে কর্মে অম হওয়ার কারণে দারিদ্র্য বাড়তে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button