ধর্ম ও জীবন

মাটিতে বসে খান না টেবিলে?

যখন চেয়ার-টেবিল আবিষ্কার হয়নি, তখন মানুষ মাটিতে বসেই  খাবার খেত। এমনকি বড় কোনো অনুষ্ঠানে মেহমানদের কাপড় বিছিয়ে দিয়ে বসানো হতো।

ধীরে ধীরে মানুষ ডাইনিং টেবিলে অভ্যস্ত হয়ে পড়েছে। ফলে এখন  মাটিতে বসে খাওয়া প্রায় ভুলেই যাচ্ছে মানুষ।

অনেকে জানতে চান আসলে কীভাবে খাওয়া উচিৎ? টেবিলে বসে খাওয়া মধ্যে কোনো অপকারিতা আছে কি না? আর মাটিতে বসে খাওয়া মধ্যে কোনো উপকারিতা আছে কি না?

দুইটার কোনোটায় আছে উপকার আর কোনটায় ক্ষতি আসুন জেনে নেওয়া যাক।

আল্লাহ তায়ালা এরশাদ করেন, (হে মুসলমান জাতি) রাসুল সা. তোমাদের যা আদেশ করেন তা পূর্ণরূপে মেনে  নাও ও গ্রহণ  কর। তিনি  যা নিষেধ করেছেন তা থেকে বিরত থাক। (সুরা হাশর, আয়াত: ৭)

অন্য আয়াতে আল্লাহ তা’আলা এরশাদ করেছেন, ‘হে নবী (মুহাম্মদ) আপনি বলে দিন, যদি তোমরা আল্লাহ তা’আলাকে ভালোবাসো তবে, তোমরা আমার অনুসরণ কর। তাহলে আল্লাহ তা’আলা তোমাদের ভালোবাসবেন এবং সমস্ত গুনাহ মাফ করে দিবেন; আর আল্লাহ তা’আলা অত্যন্ত ক্ষমাশীল, বড় করুণাময়।’ (সুরা আল-ইমরান, আয়াত: ৩১)

আল্লাহ তায়ালা বলেন, রাসুলের কথা মানতে আসুন জেনে নিই রাসুল খাওয়া কীভাবে আহার করতেন এবং তাঁর অনুসারীদের কিভাবে খেতে বলেন, খাওয়ার বৈঠক সম্পর্কে সমগ্র হাদিস ভাণ্ডার থেকে ওলামাগণ, যা কিছু পেয়েছেন তা এই, দোজানু বসে খাওয়া সর্বোত্তম; কেননা তাতে সর্বাধিক বিনয় পাওয়া যায়।

আমাদের বুজর্গগণ বলেন, এক হাঁটু উচিয়ে আর এক হাঁটু বিছিয়ে বসাও দোজানু বসার অনুরূপ- এটিও বিনয়াবনত বৈঠক। আর এভাবে বসার মধ্যে দুনিয়ারও উপকার আছে আখেরাতেরও উপকার আছে।

মানুষের মাঝে প্রচলিত আছে, চার জানু বসে খাওয়া জায়েজ নেই। এটা ভুল ধারণা। খাওয়ার সময় চার জানু হয়ে বসাও জায়েজ আছে। কিন্তু এই বৈঠক বিনয়ের অত কাছাকাছি নয় যত কাছাকাছি পূর্ববর্তী দু’বৈঠক।

হেলান দিয়ে বসে আহার করা মাকরুহ: আবু জুহাইফা রা. থেকে বর্ণিত। তিনি বলেন, নবীজি সা. বলেছেন, ‘আমি কখনো হেলান দিয়ে খাইনি।’ (বোখারী, আবু দাউদ, নাসাঈ, তিরমীযি, ইবনে মাজাহ)

আসুন গবেষষা কী বলে জেনে নিই: ভারতের এক আয়ুর্বেদ চিকিৎসক দাবি করেছেন, চেয়ার-টেবিলের তুলনায় মাটিতে বসে খাওয়াই স্বাস্থ্যের জন্য ভালো। চিকিৎসকের দাবি অনুযায়ী জেনে নিন মাটিতে বসে খাওয়ার উপকারিতা।

১. মাটিতে বসে খেলে একাগ্রতা বাড়ে। এমনকি পায়ের শক্তি বৃদ্ধি হয়। ২. মাটিতে বসলে শরীরে রক্ত সঞ্চালন ভালো হয়। ফলে শরীরে অতিরিক্ত এনার্জি পাওয়া যায়। ৩. এ আসনে বসলে মানসিক চাপ কমে, মনে ইতিবাচক চিন্তাভাবনার প্রভাব বৃদ্ধি পায়।

৪. মাটিতে বসে খাবার খেলে মেদ, বদহজম, কোষ্ঠকাঠিন্য, গ্যাসের মতো পেট সংক্রান্ত সমস্যা এড়ানো যায়। ৫. মাটিতে বসে খাবার খেলে আলস্য দূর হয়। মাংসপেশিতে খিঁচ ধরা কমে।৬. এতে মেরুদণ্ডের নিচের অংশে জোর পড়ে। ফলে শরীরে আরাম অনুভূত হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button