ধর্ম ও জীবন

ইলেক্ট্রিক ব্যাট দিয়ে মশা-মাছি মারা যাবে কি?

ঝিনাইদহের চোখঃ

প্রশ্ন: ইলেক্ট্রিক ব্যাট দিয়ে মশা মারা জায়েজ আছে কি?

উত্তর: অনিষ্টকারী প্রাণীকেও আগুনে পুড়িয়ে মারা জায়েজ নেই। সুতরাং যেহেতু ব্যাট দিয়ে মশা-মাছি পুড়ে যায় তাই এই জাতীয় ব্যাট বা যন্ত্র ব্যবহার করা জায়েজ হবে না।(বুখারী শরীফ ২/১০২৩; ফাতওয়ায়ে আলমগীরী ৫/৩৬১)

কারণ এতে বিদ্যুৎ তথা আগুন দিয়ে হত্যা করা লাযিম হয়। যা বৈধ নয়। আগুন দিয়ে শাস্তি দেয়া এটা আল্লাহ তাআলা নির্ধারিত শাস্তি। আর আল্লাহ তাআলার নির্ধারিত শাস্তি কোন বান্দার প্রয়োগ করা জায়েজ নয়। {ফাতাওয়া শামী}

عَنْ عِكْرِمَةَ أَنَّ عَلِيًّا عَلَيْهِ السَّلاَمُ أَحْرَقَ نَاسًا ارْتَدُّوا عَنِ الإِسْلاَمِ فَبَلَغَ ذَلِكَ ابْنَ عَبَّاسٍ فَقَالَ لَمْ أَكُنْ لأَحْرِقَهُمْ بِالنَّارِ إِنَّ رَسُولَ اللَّهِ -صلى الله عليه وسلم- قَالَ « لاَ تُعَذِّبُوا بِعَذَابِ اللَّهِ »

হযরত ইকরিমা রা. থেকে বর্ণিত, হযরত আলী রা. একদল মুরতাদকে আগুন দিয়ে পুড়িয়ে দিলেন। এ সংবাদ ইবনে আব্বাস রা. এর কাছে পৌঁছলে তিনি বলেন, আমি হলে তাদের আগুন দিয়ে পুড়াতাম না। কারণ, রাসুল সা. ইরশাদ করেছেন, “তোমরা আল্লাহর শাস্তি দিয়ে কাউকে শাস্তি দিও না।

তথ্যসূত্র: সুনানে আবু দাউদ, হাদীস নং-৪৩৫৩, সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-১৬৬৩৫, সুনানে তিরমিজী, হাদীস নং-১৪৫৮, সুনানে দারা কুতনী, হাদীস নং-৯০, সুনানে নাসায়ী কুবরা, হাদীস নং-৩৫২৩, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৫৬০৬, সহীহ বুখারী, হাদীস নং-২৮৫৪, মুসনাদে আহমাদ, হাদীস নং-২৫৫২}

উত্তর দিয়েছেন– মুফতি লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক, তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button