অন্যান্য

টয়লেটের দুর্গন্ধ? ঘরেই তৈরি করুন এয়ার ফ্রেশনার

ঝিনাইদহের চোখঃ

প্রতিটা বাড়িতেই যে জায়গাটা নিয়ে গৃহিনীরা সবসময় বিরক্তি নিয়ে থাকে, সেটা হচ্ছে বাড়ির টয়েলেট। অনেক পরিষ্কার পরিচ্ছন্ন রাখার পরেও মাঝে মাঝে টয়লেট থেকে এক ধরনের দুর্গন্ধ ছড়ায়। আর আমাদের দেশে এই ধরনের দুর্গন্ধ দূর করার জন্য সাবান বা ফ্রেশনার সব জায়গায় পাওয়া যায় না। আবার পাওয়া গেলেও সেটা অনেক দাম হয়ে থাকে। তাই বলে কি আপনার টয়েলেট সবসময় দুর্গন্ধময় হয়ে থাকবে?

আসুন জেনে নিন কীভাবে ঘরে বসে এয়ার ফ্রেশনার তৈরি করবেন:

উপকরণ:

– ছোট একটি স্প্রে বোতল
– অ্যাসেনশিয়াল অয়েল
– রাবিং অ্যালকোহল
– পানি

যা করতে হবে:

স্প্রে বোতলে আধা টেবিল চামচ রাবিং অ্যালকোহল বা আইসোপ্রোপাইল অ্যালকোহল নিন (ফার্মেসিতে কিনতে পাবেন)। এরপর এতে কয়েক ফোঁটা পছন্দসই অ্যাসেনশিয়াল অয়েল যোগ করুন। এই দুই উপাদান ভালোভাবে মিশিয়ে নিয়ে এরপর বোতলের বাকি অংশে পানি ভরুন। ভালো করে ঝাঁকিয়ে নিন।

এই স্প্রেটি ব্যবহার করতে হবে টয়লেট করার আগেই। কমোডের পানিতে স্প্রে করতে হবে। এতে যেমন দুর্গন্ধ ছড়ানোর সুযোগ পাবে না, তেমনি ফ্লাশ করার সাথে সাথে টয়লেটে অ্যাসেনশিয়াল অয়েলের সুগন্ধি ছড়িয়ে পড়বে।

এই স্প্রে তৈরিতে পছন্দের অ্যাসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন। যেমন পাইন, ল্যাভেন্ডার, অরেঞ্জ, লেমন, সাইট্রাস, ইউক্যালিপটাস ইত্যাদি। সাধারণ এয়ার ফ্রেশনারের মতো তা পরিবেশ ও স্বাস্থ্যের ক্ষতি করবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button