ঝিনাইদহ সদর

ঝিনাইদহের লাভলী মা-গৃহবধূ থেকে উদ্যোক্তা

ঝিনাইদহের চোখঃ

গ্রামের আর দশটা নারীর মতো নন লাভলী ইয়াসমিন। নিজেকে ঘরকন্নার কাজে সীমাবদ্ধ রাখেননি। নিজ চেষ্টায় হয়ে উঠেছেন সফল উদ্যোক্তা। নিজের বুদ্ধি আর কর্মদক্ষতায় টানাটানির সংসারে এনেছেন সচ্ছলতা।

ঝিনাইদহ সদর উপজেলার পোড়াহাটি ইউনিয়নের উত্তর কাস্টসাগরা গ্রামের বাসিন্দা এই লাভলী ইয়াসমিন। মাছ চাষ করে ভাগ্য বদলেছেন তিনি। কঠোর পরিশ্রম তাকে একজন পরিশ্রমী মা ও সংসারী গৃহবধূ থেকে উদ্যোক্তা হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করেছে।

লাভলী ইয়াসমিন জানান, ২০০১ সালে গ্রামের একটি পুকুর লিজ নিয়ে শুরু করেন রুই, কাতলা, মৃগেল ও সিলভারকার্প মাছের চাষ। প্রথম বছরই সাফল্যের মুখ দেখেন। পরের বছর গ্রামের আরো দুটি পুকুর লিজ নিয়ে পূর্ণোদ্যমে শুরু করেন মাছ চাষ। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। বর্তমানে আট একর জমিতে তিনি রুই, কাতলা, মৃগেল, সিলভারকার্প, গ্রাসকার্প, সরপুঁটি, তেলাপিয়াসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করছেন।

তিন সন্তানের এ জননী আরো জানান, ২০০১ থেকে ২০০৯ সাল পর্যন্ত তার স্বামী বেকার ছিলেন। ওই সময় সন্তানদের লেখাপড়ার খরচ চালিয়েছেন মত্স্য খামারের আয় থেকে। বর্তমানে তার বড় ছেলে কামরুজ্জামান তানজীব টেক্সটাইল ইঞ্জিনিয়ার, দ্বিতীয় ছেলে রাকিবুজ্জামান তানভীর বিএসসি কম্পিউটার ইঞ্জিনিয়ার ও ছোট ছেলে হাসিবুজ্জামান রাহাত ঢাকা রেসিডেন্সিয়াল কমার্স কলেজে পড়ছে।

লাভলী ইয়াসমিন বর্তমানে স্বাবলম্বী। পাশাপাশি মত্স্য খামারে কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন ২০ জন বেকার নারী-পুরুষের।

মাছ চাষে সফল এ নারী উদ্যোক্তা ২০১২ সালের ১৩ জুন কৃষি বিভাগের সহযোগিতায় সরকারিভাবে মালয়েশিয়ায় প্রশিক্ষণে অংশ নেন। এছাড়া কৃষিতে অবদান রাখায় ২০১৮ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কারও পেয়েছেন লাভলী ইয়াসমিন।

১৬ বছর সংগ্রাম করে একদিকে পরিবারে এনেছেন সচ্ছলতা, পাশাপাশি মাগুরা ও ঝিনাইদহ শহরে কিনেছেন দুই টুকরা জমি। গ্রামে তার এখন পাকা বাড়ি।

তার এই সফলতা দেখে এলাকার অনেকেই মাছ চাষে আগ্রহী হয়ে উঠেছেন। গ্রামীণ নারীরাও সাহস পাচ্ছেন।

লাভলী ইয়াসমিনের কর্মস্পৃহা ও সফলতার প্রশংসা করে ঝিনাইদহ সদর উপজেলা মত্স্য কর্মকর্তা গোলাম সরোয়ার বলেন, সদর উপজেলা মত্স্য বিভাগের পক্ষ থেকে লাভলী ইয়াসমিনকে সব ধরনের সহযোগিতা দেয়া হচ্ছে। তার দেখাদেখি এলাকার অনেক মানুষ মাছ চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন।

বণিক বার্তা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button