অন্যান্য

মেয়েদের বুকে গরম ছ্যাঁকা দিচ্ছেন মায়েরা!

ঝিনাইদহের চোখঃ

পুরুষের লালসা থেকে মেয়েদের বাঁচাতে আদিম-আফ্রিকায় মেয়েদের বুকে গরম পাথরের ছ্যাঁকা দিতেন মায়েরা। মায়েদের ধারণা, এর ফলে মেয়েদের পুরুষের হাতে নির্যাতিত হতে হবে না। এই কুসংস্কার এখনো আফ্রিকার অনেক দেশে প্রচলিত রয়েছে।

তবে আধুনিক দেশ যুক্তরাজ্যেও সম্প্রতি এই প্রথা ছড়িয়ে পড়ছে। দক্ষিণ লন্ডনে এমন ঘটনার প্রমাণ মিলেছে। ১৫ থেকে ২০ জন কিশোরীকে এভাবে ছেঁকা দেয়া হয়েছে, জানান এক সমাজকর্মী।

শুধু দক্ষিণেই নয়, উত্তর লন্ডনেও এ প্রথা শুরু হয়েছে। লন্ডন, ইয়র্কশায়ার, অ্যাসেক্স ও পশ্চিম মিডল্যান্ডের কমিউনিটির কর্মীরা এসব তথ্য দিয়েছেন।

এ পদ্ধতির পোশাকি নাম চেস্ট আইরনিং। কিন্তু এই পদ্ধতির মাধ্যমে মেয়েদের এক যন্ত্রণা থেকে নিষ্কৃতি দিতে গিয়ে যে আরও যন্ত্রণা এবং আরও বেশি ঝুঁকির দিকে ঠেলে দিচ্ছেন।

পরিবারে মা বা অন্য বয়স্ক নারী প্রথমে পাথরের টুকরো খুব গরম করে নেন। এর পর সেটি কিশোরীর বুকের উপর রাখা হয়। পাথরের টুকরো ঠাণ্ডা হয়ে এলে ফের সেটা গরম করে একই পদ্ধতিতে রাখা হয়।

এ ভাবে বারবার গরম ছেঁকা দিলে স্তনের কোষগুলো ভেঙে যায়। কোষের বৃদ্ধি হ্রাস পায়। একজন কিশোরীর ওপর সপ্তাহে এক বার বা দু’বার বা প্রয়োজন বুঝে তিন বারও এই পদ্ধতি প্রয়োগ করা হয়।

সূত্র: গার্ডিয়ান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button