কালীগঞ্জ

কোটি টাকা লাভের আশায় ঝিনাইদহের ফুলচাষীরা

শিপলু জামান, ঝিনাইদহের চোখঃ

ফুল ভালোবাসে না এমন কেউ নেই। তাই বছর জুড়েই কম বেশি চাহিদা থাকে । বর্তমানে ফুলের ভরা মৌসুম। এর বাইরে চলতি মাসে রয়েছে বড় তিন দিবস । ১৩ ফেব্রুয়ারী পহেলা ফালগুন বসন্ত দিবস , ১৪ফেব্রুয়ারী বিশ্ব ভালোবাসা দবিস এবং ২১ ফেব্রুয়ারী মহান শহীদ দবিস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস। এই তিন দিবসে ফুলের ব্যাপক চাহিদা দেশজুড়ে এসব দিবস উপলক্ষে কোটি টাকা লাভরে আশা করছেন ঝিনাইদহের কালীগঞ্জের ফুল ফুলচাষীরা।

কালীগঞ্জ উপজেলায় ফুল চাষে এবার নীরব বিপ্লব ঘটেছে কৃষিকাজের পরর্বিতে ফুল চাষকে পেশা হিসাবে নিয়ে ভাগ্য পরিবর্তন করছেনে অনেক কৃষক। উপজলোর শতাধকি কৃষক এ ফুল চাষরে সঙ্গে জড়তি। এখানে উৎপাদতি গাঁদা ফুলরে ওপর নর্ভির করতে হয় রাজধানীর শাহবাগের ফুলের বাজারসহ দেশের ফুল ব্যবসায়ীদের। দিন দিন এখানকার ফুলের চাহিদা বৃদ্ধি পাচ্ছেন ।

ঝিনাইদহ কৃষি অফিসসূত্রে জানা গেছে , জেলার ৬ উপজলোয় প্রায় ২৫০শ’ হক্টের জমেিত নানা জাতরে ফুল চাষ হচ্ছ।ে সবচেেয় বশেী ফুল চাষ হচ্ছে কালীগঞ্জ উপজলোর ফুলপল্লি নামে খ্যাত বালিয়াংগা, এলোচনপুর, কোলা ও নলডাংগাসহ বিভিন্ন গ্রামে । চলতি মৌসুমে এ উপজলোয় ফুল চাষ হয়েেছ ১শ’ হেক্ষটর জমিতে ।

বেলেডাংগা গ্রামের ফুলচাষি মোতালেব হোসেন বলনে, এক বঘিা জমেিত ফুল চাষ করতে খরচ হয় ২৫ থেেক ৩০ হাজার টাকা। ভালো দাম পেলে লাভ হয় প্রায় একলাখ টাকা। এ জন্য ফুলচাষরে হার দনি দনি বৃদ্ধি পা”চ্ছেন ।
কালীগঞ্জ কৃষি র্কমর্কতা জাহদিুল কবরি বলনে, আমরা প্রতনিয়িত কৃষকদরে ফুল চাষ সর্ম্পকে প্রশক্ষিণ দিয়ে থাকি , এর ফলে সঠিকভাবে ফুল চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা।

কালীগঞ্জ কৃষি কর্মকর্তা জাহিদুল করিম বলেন , এবার ফুল চাষরে ব্যাপক সম্ভাবনা দেখা দিয়েছে স্থানীয় ফুল বাজারগুলোতে প্রতিদিন বিপুল পরিমাণ ফুল বিক্রি হচ্ছে । যা রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ফুল বাজারে চাহদিা পূরণ করছে ।

অসময়ে ফুল সংরক্ষণরে ব্যবস্থা করা হলে কৃষকরা ফুল চাষরে মাধ্যমে দশেরে র্অথনতৈকি সমৃদ্ধি র্অজনে বড় ধরণরে ভূমকিা রাখতে পারবনে বলে মনে করনে ফুলচাষরিা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button