ধর্ম ও জীবন

ইসলামি ইতিহাসের মহান ব্যক্তি হাসান বসরি র. এর গুরুত্বপূর্ণ ৫ তথ্য

ঝিনাইদহের চোখঃ

আব্দুল্লাহ আফফান: হাসান বসরি ৬৪২ সালে পারস্য বংশোদ্ভুত পিতামাতার ঘরে জন্মগ্রহণ করেন। হজরত হাসান বসরি র.-এর পূর্বপুরুষরা ইরাকের বসরা ও ওয়াসিতের মধ্যবর্তী সায়লাসান নামক অঞ্চলে বসবাস করতেন। তিনি অনেক সাহাবিদের সাথে সাক্ষাৎ করেন।

তিনি মুত্তাকি, খোদাভীরু, দুনিয়া বিমুখ, পরহেজগার এবং তিনি বসরার নির্ভরযোগ্য ফকিহ ছিলেন। ১১০ হিজরির ৫ রজব তিনি ৮৯ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

সমগ্র বসরার মানুষ তার জানাজায় অংশ নেয়। ফলে প্রথমবারের মতো বসরার জামে মসজিদ আসরের নামাজের সময় খালি থেকে যায়।

জেনে নিন এ মহামনীষী হযরত হাসান বসরি র. এর গুরুত্বপূর্ণ ৫টি তথ্য

১. ৭০ জন বদরী সাহাবির সাক্ষাৎ লাভ

হযরত হাসান বসরি একজন বিখ্যাত তায়েবী। তিনি জন্ম গ্রহণ করেছেন রাসুল স. এর ইন্তেকালের মাত্র ১০ বছর পর। তখন বেঁচেছিলেন অনেক সাহাবি। হযরত হাসান ৭০ জন বদরী সাহাবির সঙ্গে সাক্ষাৎ করেছেন। তাদের নিকট হতে সংগ্রহ করেছেন হাদিস।

২.তিনি রাসূল সা. এর ঘরে লালিত-পালিত হন

হযরত হাসান বসরির মা বিভিন্ন সময় কাজে ব্যস্ত থাকতেন। তিনি কোথাও গেলে শিশু হাসানকে নবীপন্তীদের কারো কাছে রেখে যেতেন। কখনও হাসানকে কলে তুলে নিতেন হযরত আয়েশা রা.।

৩.হযরত ওমর তাকে খেজুর চিবিয়ে খাওয়ান তথা তাহনিক করান

হযরত উমর রা. নিজ যাকে ‘তাহ্নীক’ করিয়েছেন। খেজুর চিবিয়ে লালা তালুতে লাগিয়েছেন। শারীরিক অবয়বে পরিপূর্ণতার ছাপ ছিল। দেখতে বেশ সুন্দর ছিলেন। আখলাক-চরিত্র এবং আচার-ব্যবহার সন্তোষজনক।

৪. উম্মে সালমা রা. তাকে দুধ পান করান

উম্মে সালমা রা.এর স্তন্যপান করেছেন হাসান বসরি। হাসান বসরির মা কাজে ব্যস্ত থাকতেন। শিশু হাসান ক্ষুদার কারণে কান্না শুরু করলে হযরত সালমা রা. নিজের স্তন তার মুখে দিতেন।

৫. তিনি হযরত আলী রা. এর তত্ত্বাবধায়নে বেড়ে ওঠেন

যার কথা নবী-রাসূলদের কথার সাথে বেশ সামঞ্জস্যপূর্ণ এবং অপূর্ব মিল। নবী সা. এর বংশধর হযরত আলী রা. তত্ত্বাবধায়নে বেড়ে উঠেন এই মহামণীষী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button