নির্বাচন ও রাজনীতি

উপজেলায় কোনপ্রকার অনিয়ম হলেই ভোট বন্ধ : ইসি

ঝিনাইদহের চোখ ডেস্ক: আগামীকাল রোববার অনুষ্ঠেয় উপজেলা নির্বাচনে কোনো কেন্দ্রে অনিয়ম দেখা গেলে, তাৎক্ষণিকভাবে সেই কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান। তিনি বলেন, ইতোমধ্যে এ বিষয়ে সংশ্লিষ্টদের কড়া নির্দেশ দিয়েছে কমিশন।

শনিবার বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রথম ধাপে উপজেলা নির্বাচনের আগে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মোখলেছুর রহমান।

আগামীকাল রোববার (১০ মার্চ) ৭৮টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে ভোটগ্রহণ। পাঁচ দফায় হতে যাওয়া উপজেলা পরিষদ নির্বাচনের এটি প্রথম ধাপ।

নির্বাচনপূর্ব সংবাদ সম্মেলনে ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান বলেন, নির্বাচনে কোনো ধরনের অনিয়ম হচ্ছে কি না, তা পর্যবেক্ষণের জন্য ইসি সচিবালয়ে একটি মনিটরিং সেল থাকবে। কোনো উপজেলায় কোনো ধরনের অনিয়ম হলে মনিটরিং সেল তাৎক্ষণিকভাবে ইসিকে তা জানাবে। ইসি সে অনুযায়ী ব্যবস্থা নেবে। এমনকি দায়িত্বে অবহেলা করলে কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

সদ্য সমাপ্ত বিএনপিহীন ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনে ভোটারদের আগ্রহ দেখা যায়নি। উপজেলা নির্বাচনেও বিএনপি অংশ নিচ্ছে না। এ অবস্থায় নির্বাচনে ভোটার উপস্থিতি যথেষ্ট পরিমাণে থাকবে কি না-এমন প্রশ্নের জবাবে ইসির অতিরিক্ত সচিব বলেন, ঢাকা সিটি নির্বাচনের বিষয়ে আপনারা জানেন যে, অল্প সময় ছিল এবং দিনটিও ছিল অত্যন্ত বর্ষামুখর। ইত্যাদি কারণে হয়তো উপস্থিতি কিছুটা কম ছিল। নতুন যে ওয়ার্ডগুলো ছিল যেখানে কাউন্সিলররা নির্বাচন করেছে, সেখানে কিন্তু উপস্থিতির সংখ্যা বেশি ছিল। কাজেই উপজেলা পর্যায়ে কিন্তু উপস্থিতি বেশিই থাকে।

কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনও নজির কি আছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে এই কর্মকর্তা বলেন, একেবারে যে হয় নাই তা না। অনেক সময় বিভিন্ন সময়ে আমরা করেছি। স্পেসিফিক যাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে, অবশ্যই আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি।

গতকাল শুক্রবার তিন উপজেলার ভোট বন্ধ করার বিষয়ে তিনি বলেন, কমিশন মনে করেছে যে, এখানে সুষ্ঠুভাবে নির্বাচন এ পর্যায়ে সম্ভব নয়। পরবর্তীতে এ উপজেলার নির্বাচন অনুষ্ঠান করা হবে। কমিশন সন্তুষ্ট হয়েছে যে, এই নির্বাচন বন্ধ করা প্রয়োজন।

মোখলেছুর রহমান জানান, ৩ ফেব্রুয়ারি প্রথমে ৮৭টি উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। তার মধ্যে থেকে আদালতের আদেশে তিনটি এবং কমিশন তিনটি উপজেলার ভোট স্থগিত করে। আর তিনটি উপজেলার সব পদে একক প্রার্থী থাকায় সেখানে ভোটের প্রয়োজন পড়বে না। সুতরাং রোববার ৭৮টি উপজেলায় ভোট হবে।

এসব উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৮৫০ জন। মোট ভোটকেন্দ্র ৫ হাজার ৮৪৭টি। চেয়ারম্যান পদে ২০৭ জন, ভাইস চেয়ারম্যান ৩৮৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৪৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৮ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ১৫ জন, ভাইস চেয়ারম্যান ৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ জন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button