অন্যান্য

আগুন মোকাবিলায় চার জায়গায় সরঞ্জাম: স্বরাষ্ট্রমন্ত্রী

ঝিনাইদহের চোখ ডেস্ক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, রাজধানীতে আগুন দুর্ঘটনা মোকাবিলায় ফায়ার সার্ভিস যেন দ্রুত পদক্ষেপ নিতে পারে, এ জন্য চার জায়গায় ফায়ার সার্ভিসের সরঞ্জাম রাখা হবে।
শুক্রবার রাজধানীর হাতিরঝিলে এমফ্রি থিয়েটারে ‘বঙ্গবন্ধু ইন্টার ইউনিভার্সিটি ২০১৯ স্পোর্টস ক্যাম্প’ উদ্বোধন শেষে তিনি এ নতুন উদ্যোগের বিষয়টি জানান।

প্রধানমন্ত্রী ফায়ার সার্ভিসের সক্ষমতা বৃদ্ধির ওপর জোর দিয়েছেন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা বিদেশ থেকে অগ্নিনির্বাপণের নতুন নতুন সরঞ্জাম আনছি। ফায়ার সার্ভিসকর্মীদের সক্ষমতায় প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। সরকারের সহযোগিতায় ফায়ার সার্ভিস এখন আগের চেয়ে আরো বেশি প্রশিক্ষিত।

আসাদুজ্জামান খাঁন বলেন, রাজধানী ঢাকাকে ‘সেফ সিটি’তে পরিণত করব। ভবিষ্যতে যে কোনো দুর্ঘটনা ক্যামেরায় পর্যবেক্ষণ করা হবে। ক্যামেরার মাধ্যমে ঘটনাস্থলে তাৎক্ষণিকভাবে সমস্যা চিহ্নিত করে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। যেখানে পুলিশের দরকার সেখানে পুলিশ যাবে, যেখানে অ্যাম্বুলেন্সের দরকার সেখানে অ্যাম্বুলেন্স যাবে। ঘটনা মোকাবিলায় ফায়ার সার্ভিসের দরকার হলে ফায়ার কর্মীরাও যাবে।

বনানীর অগ্নিকাণ্ডে ফায়ার সার্ভিস পৌঁছাতে দেরি হওয়া বিষয়ে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, একটা ব্যস্ততম সময়ের মধ্যে আগুন লাগার ঘটনা ঘটেছে। ঢাকা শহরে সবসময়ই যানজট লেগে থাকে। ফায়ার সার্ভিসের যে সব গাড়ি কাছাকাছি ছিল, সেগুলো তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে গেছে। যানজটের জন্য তাদের পৌঁছাতে সামান্য দেরি হয়েছে।

এ সময় ফায়ার সার্ভিস কর্মীদের প্রশংসা করে মন্ত্রী বলেন, যারা অগ্নিনির্বাপণের দায়িত্বে ছিলেন, তারা নিজের জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছেন। এ জায়গায় তাদের কোনো ত্রুটি ছিল না। ফায়ার সার্ভিস কর্মীরা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছেন।

পাশাপাশি দুর্যোগ মোকাবিলায় ফায়ার সার্ভিসের আমরা প্রায় ৬০ হাজার ভলান্টিয়ার তৈরি করেছি উল্লেখ করে তিনি আরো বলেন, ভূমিকম্প বা যে কোনো দুর্ঘটনায় তারা যেন উদ্ধারকাজ করতে পারে এজন্য ভলান্টিয়ারদের উন্নত করার চেষ্টা করছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button