কালীগঞ্জটপ লিড

বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে ঝিনাইদহের সুভাষের গান

ঝিনাইদহের চোখঃ

পেশায় মফস্বল শহরের একজন চিত্রশিল্পী হলেও ছোটবেলা থেকেই গান করেন সুভাষ। আপন মনে গান লেখার পাশাপাশি সুরও করেন। ঝিনাইদহ জেলার কালিগঞ্জের এই শিল্পী গানকে যেমন ভালোবাসেন তেমনই ভালোবাসেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

সেই ভালোবাসা থেকেই এবার বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে চারটি গান করেছেন তিনি। বঙ্গবন্ধুকে নিয়ে তিনি গেয়েছেন-‘মুজিব তুমি বিদ্রোহী কবিতা’, ‘সারা বিশ্বকে তুমি করলে মুখরিত’, ও ‘মুজিব তুমি একবার এসে দেখে যাও’, এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহানুভবতা নিয়ে গেয়েছেন ‘বিপন্ন রোহিঙ্গা’। সব কটি গান তারই লেখা। ‘বিপন্ন রোহিঙ্গা’ ছাড়া প্রতিটি গানের সুরও করেছেন সুভাষ। চারটি গানের ভিডিও করেছেন। ‘মুজিব তুমি বিদ্রোহী কবিতা’ শিরোনামে একটি অডিও ও ভিডিও অ্যালবাম করেছেন। নির্দেশনাও দিয়েছেন তিনি। নিজ অর্থায়নেই প্রকাশ করেছেন সেইসব গান।

এরমধ্যে ‘সারা বিশ্বকে তুমি করলে মুখরিত’ ও ‘বিপন্ন রোহিঙ্গা’ গান দুটি গানওয়ালা মিউজিক নামের স্থানীয় একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছেন। তা থেকে ভালো সাড়াও পাচ্ছেন বলে জানান সুভাষ। তিনি বলেন, ভালোবাসার জায়গা থেকে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে গান করেছি। টাকা খরচ করে বৃহৎ পরিসরে তা প্রকাশ করতে পারিনি বলে আমার এই গানগুলো নিজের ঘরেই পরে থাকছে। নামকরা কোনো শিল্পী হলে এই গানগুলো নিয়ে হয়তো অনেক কিছু হতো। কিন্তু আমার বেলায় তা হচ্ছে না। তাতে আমার কোনো আফসোস নেই, তবে যদি এই গানগুলো প্রধানমন্ত্রীকে শোনাতে পারতাম। তিনি যদি গান চারটির অ্যালবামটি দেখতেন তবে মনে শান্তি পেতাম।’

সুভাষ তার ‘মুজিব তুমি বিদ্রোহী কবিতা’ অ্যালবাম নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় পর্যন্তও গিয়েছেন। স্থানীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে তার এই অ্যালবাম পৌঁছেও দিয়েছেন। কিন্তু তার গান প্রধানমন্ত্রী শুনেছেন কিনা তা এখনো অজানা। তবে তার বিশ্বাস প্রধানমন্ত্রী তার গান শুনেছেন।

কালিগঞ্জে সুভাষের একটি পেইন্টিংয়ের দোকান আছে। তা দিয়েই চলে তার সংসার। পরিবারে মা, স্ত্রী ও একছেলে রয়েছে। ছেলে মাস্টার্সে পড়ছে। সুভাষের ইচ্ছে তার গান যদি দেশের মানুষের কাছে পৌঁছে দিতে পারতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button