অন্যান্য

১৪ লাখ প্রতিবন্ধী শিশুকে ভাতা দেয়া হবে: প্রধানমন্ত্রী

ঝিনাইদহের চোখ ডেস্ক: অটিজম দিবসের উদ্বোধীন বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিবন্ধীরা (অটিজম) সমাজের অংশ। অটিজম শিশুদের প্রতি কখনও অবহেলা করতে নেই। একটি বিষয় আমি লক্ষ্য করেছি, অটিজম শিশু হলে লুকিয়ে রাখা হত। এখন আর কেউ তা করে না। মানুষের মাঝে সচেতনতা এসেছে, পরিবার ও আত্মীয় স্বজন অটিজম শিশুদের এখন লুকিয়ে রাখে না। এটা খুবই ভালো লক্ষণ।

মানুষের মাঝে সচেতনা তৈরি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এখন আর কুংস্কার নেই এবং ভ্রান্ত ধারণা অনেকাংশে পরিবর্তন হয়েছে। এটাই আমাদের জন্য সুখবর। রাষ্ট্র এই পরিবর্তন আনতে সক্ষম হয়েছে।

মঙ্গলবার (২ এপ্রিল) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব অটিজম দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি বিভাগে অটিজম পরিচর্যা কেন্দ্র গড়ে তোলা হবে। প্রতিটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অটিজম আক্রান্তদের পরিচর্যা কেন্দ্র করে দেয়া হবে।

এ সময় তিনি আরও বলেন, সরকাকারের পক্ষ থেকে ইতোমধ্যেই একটি সারভে করা হয়েছে সেখানে প্রায় ১০ লাখ প্রতিবন্ধী রয়েছে। এই ১০ লাখ প্রতিবন্ধিকেও ভাতা দেয়া হচ্ছে। আগামী বাজেটের সকল প্রতিবন্ধীদেরে জন্য ভাতার ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, কখনও কানাকে কানা বলতে নেই এবং খোঁড়াকে খোঁড়া বলতে নেই। এতে করে যাকে বলা হয়, তার কষ্ট হয়। আমাদের উচিত না কারও দুর্বলাতা বা অক্ষমতা নিয়ে উপহাস করা। এ বিষয়ে আরও দায়িত্বশীল হতে হবে। অটিজম দিবসে আমার আহ্বান থাকবে সমাজ ও পরিবার যেন কখনও তাদের অবহেলার চোখে না দেখে। এরা আমাদের অংশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অটিজম আক্রান্তদের সুপ্ত প্রতিভা বিকাশে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। অটিজম আক্রান্তরা সমাজের বোঝা নয়। প্রতিবন্ধীদের সুরক্ষায় জাতির পিতা পদক্ষেপ নিয়েছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button