কালীগঞ্জ

ঝিনাইদহে দুটি প্রতিবন্ধী বিদ্যালয়ে বিশ্ব আটিজম দিবস পালিত

ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহের কালীগঞ্জে আনোয়ারুল আজীম ও আলহাজ বদর উদ্দিন বিশেষ চাহিদাসম্পন্ন (অটিস্টিক প্রতিবন্ধী) বিদ্যালয়ে ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আলোচনাসভা ও নীল বাতি প্রজ্বালন করা হয়েছে।

শনিবার সকাল ১১টায় প্রতিবন্ধী বিদ্যালয় প্রাঙ্গণে প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য আলহাজ এম এ কাদের এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ ৪ আসনের এমপি ও বিদ্যালয়ের দাতা সদস্য ও সভাপতি আনোয়ারুল আজীম আনার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দাতা সদস্য আলহাজ মো. বদর উদ্দিন বিশ্বাস, কালীগঞ্জ উপজেলার নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান শিবলী নোমানী, প্রতিষ্ঠাতা সদস্য সোহেল আহমেদ।

অনুষ্ঠানের শুরুতে নীল বাতি প্রজ্বালনের মাধ্যমে ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবসের কর্মসূচি উদ্বোধন করা হয়। আলোচনাসভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বিদ্যালয়ের অফিস সহকারী কাম হিসাবরক্ষক হামিদা খাতুন।

প্রধান অতিথি আনোয়ারুল আজীম আনার বলেন, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল অটিজম শিশু ও ব্যক্তিদের নিয়ে কাজ করছেন। বিদেশ থেকে আর্থিক সহযোগিতা এনে তিনি এই বাংলাদেশের সকল অটিজম শিশু ও ব্যক্তিদের উন্নয়নের জন্য কাজ করছেন।

প্রধানমন্ত্রী বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জন্য ভাতা, বিনামূল্যে চিকিৎসা, চাকরিসহ নানা ক্ষেত্রে অগ্রাধিকারভিত্তিতে কাজ করছেন। তারই ধারাবাহিকতায় তিনি ঘোষণা দিয়েছেন, প্রাথমিক পর্যায়ে দেশের প্রতি উপজেলাতে ১টি করে প্রতিবন্ধী কমপ্লেক্স তৈরি করা হবে। এতে থাকবে বিদ্যালয়, চিকিৎসাসেবা, আবাসিক সুবিধাসহ চিত্তবিনোদনের মাধ্যমে অটিজম ও প্রতিবন্ধী শিশুদের স্বাভাবিক শিশুদের মতো গড়ে তোলার ব্যবস্থা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button