কালীগঞ্জ

ঝিনাইদহে গাছের সাথে শত্রুতা

ঝিনাইদহের চোখঃ

কালীগঞ্জে ছব্দুল হোসেন নামের এক কৃষকের ৮ কাঠা জমির ধরন্ত পেঁপে গাছ কেটে দিয়েছে আব্দুর রহমান নামের এক ব্যক্তি।

ঘটনাটি ঘটেছে শনিবার রাতে উপজেলার কুড়–লিয়া গ্রামের মাঠে। এঘটনায় ঐ কৃষকের প্রায় লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে জানায়।

ক্ষতিগ্রস্থ কৃষক ছব্দুল হোসেন জানান, প্রায় ৯ মাস আগে উপজেলার বলরামপুর গ্রামের গাজী রহমানের ছেলে আব্দুর রহমানের কাছ থেকে ৮ কাঠা জমি ৪ লক্ষ ২৫ হাজার টাকায় ক্রয়ের চুক্তি করেছিল। কিন্তু ওই মালিকানা কাগজপত্র সঠিক না থাকায় রেজিষ্টি বন্ধ হয়ে যায়। এ নিয়ে স্থানীয় ব্যক্তি বর্গের উপস্থিতে দুই মাসের মধ্যে ওই টাকা ফেরত দিবে বলে সিদ্ধান্ত হয়। এবং কথা থাকে তার প্রদানকৃত টাকার ক্ষতি খেশারত হিসাবে ক্ষতিগ্রাস্ত ছব্দল হোসেন আগামী ২ বছর বন্দক হিসাবে চাষ-আবাদ করবে।

সে হিসাবেই তিনি ওই জমিতে পেপে চাষ করছিলেন। কিন্তু শনিবার রাতে হঠাৎ করেই জমির মালিক আব্দুর রহমান তাকে না জানিয়েই ৮ কাঠা জমির প্রায় ১৫০ টি ধরন্ত পেপে গাছ কেটে সাবাড় করে দেয়।

ক্ষতিগ্রস্থ কৃষক ছব্দুল আরো জানান, প্রতি হাটে সে প্রায় ৫/৬ মণ পেপে বিক্রয় করতেন। এগাছ কাটার ফলে তার প্রায় লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। এ বিষযে বিচার চেয়ে তিনি কালীগঞ্জ উপজেলা কৃষি অফিস বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন।

কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল করিম জানান, তিনি অফিসের কাজে ঝিনাইদহে ছিলেন। তবে এক কৃষকের পেপে গাছ কর্তন কিষয়ে তার অফিসে একটি অভিযোগ দিয়েছে বলে শুনেছেন। বিষয়টি সঠিক যাচাই বাছাই করেই তিনি ব্যাবস্থা নিবেন বলে জানান। এ বিষয়ে ইউপিচেয়ারম্যান রাজু আহম্মেদ রনি লস্কর জানান, ধরন্ত ফলের গাছ কাটা চরম অপরাধ।

তিনি চান এর সুষ্ট বিচার হোক ।
কালীগঞ্জ থানার অফিসার ইন-চার্জ ইউনুচ আলী জানান, এ বিষয়ে কেউ কোন অভিযোগ দেয়নি। অভিযোগ পেলেই তদন্ত পূর্বক ব্যাবস্থা নিবেন বলে জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button