জানা-অজানা

ঘূর্ণিঝড় ফনি: বজ্রপাত থেকে বাঁচতে কী করবেন?

ঝিনাইদহের চোখঃ

অতিপ্রবল ঘূর্ণিঝড় ফণির কারণে রাজধানীসহ সারা দেশে ঝড়-বৃষ্টি হচ্ছে। ঝড়-বৃষ্টির সঙ্গে বজ্রপাতও হচ্ছে। শুক্রবার কিশোরগঞ্জে বজ্রপাতে চারজন নিহত হয়েছেন।

ভারতের ওড়িষা উপকূল অতিক্রম করেছে ঘূর্ণিঝড় ফণি। শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে ঘূর্ণিঝড়টি বাংলাদেশে আঘাত হানবে। সন্ধ্যা ৬টা থেকে সারারাত অবস্থান করে শনিবার পর্যন্ত এর প্রভাব থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

সাধারণত মার্চ থেকে মে এবং অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে বাংলাদেশে সবচেয়ে বেশি বজ্রঝড় হয়ে থাকে। বজ্রপাতের সময় পাকাবাড়ির নিচে আশ্রয় নিতে এবং উঁচু গাছপালা বা বিদ্যুতের লাইন থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদফতর।

এ সময় জানালা থেকে দূরে থাকার পাশাপাশি ধাতব বস্তু এড়িয়ে চলা, টিভি-ফ্রিজ না ধরা, গাড়ির ভেতর অবস্থান না করা এবং খালি পায়ে না থাকারও পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা।

আসুন জেনে নেই বজ্রপাতের সময় কী করবেন?

১. ঘন ঘন বজ্রপাতের সময় খোলা বা উঁচু জায়গায় না থেকে দালানের নিচে আশ্রয় নিন।

২. বজ্রপাত ও ঝড়ের সময় বাড়ির ধাতব কল, সিঁড়ির রেলিং, পাইপ ইত্যাদি সংস্পর্শ থেকে দূরে থাকুন। ল্যান্ডফোন ব্যবহার থেকেও বিরত থাকুন।

৩. বজ্রপাতের সময় বৈদ্যুতিক সংযোগযুক্ত সব ধরনের যন্ত্রপাতির প্লাগ খুলে রাখুন।টিভি, ফ্রিজ ইত্যাদি বন্ধ করা থাকলেও স্পর্শ করা ঠিক হবে না।

৪. বজ্রপাতের সময় গাড়িতে থাকলে দ্রুত বাড়িতে ফেরার চেষ্টা করুন।

৫. বৃষ্টি হলে রাস্তায় পানি জমতে পারে। অনেক সময় বিদ্যুতের তার ছিঁড়ে সেই পানিতে পড়ে হতে পারে দুর্ঘটনা।

৬. বজ্রপাতের সময় চামড়ার ভেজা জুতা বা খালি পায়ে থাকা খুবই বিপজ্জনক।

৭. ভয় পাবেন না। মাথা ঠাণ্ডা রাখুন।

৮. বিদ্যুতের খুঁটি, টাওয়ার – এসব থেকে দূরে থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button