ধর্ম ও জীবন

বিভিন্ন ধর্মে রোজা

ঝিনাইদহের চোখ ডেস্কঃ

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কোথাও শনিবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসেবে আগামী সোমবার থেকে সৌদি আরবসহ বিভিন্ন মুসলিম দেশে রোজা শুরু হবে। এর একদিন পর মঙ্গলবার থেকে বাংলাদেশে রোজা শুরুর সম্ভাবনা প্রবল।
শনিবার সন্ধ্যায় সৌদি আরবের জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয় সোমবার থেকে দেশটিতে রোজা শুরু হবে। রবিবার থেকে শুরু হবে তারাবি।

পবিত্র মাস রমজানসহ মুসলিমরা বিভিন্ন ধর্মীয় দিবসে রোজা রাখেন। তেমনি অন্যান্য ধর্মেও এমন উপবাসের বিধান আছে। ইসলাম ছাড়াও অন্যান্য কয়েকটি ধর্মে উপবাসের নানা ধরন দেখা যায়।

ইসলাম ধর্ম : ইসলামে রমজান মাসের ২৯ বা ৩০ দিন (চাঁদ দেখা সাপেক্ষে) রোজা রাখেন মুসলিমরা। এছাড়াও পবিত্র শবেবরাত, শবেমেরাজসহ বিভিন্ন ধর্মীয় দিবসে রোজা রাখেন। তাঁরা ফজর থেকে মাগরিব পর্যন্ত খাবার, পানীয় ও যৌনকর্ম থেকে নিজেদের বিরত রাখেন।

খ্রিস্টান ধর্ম : অ্যাশ ওয়েনেসডে ও গুড ফ্রাইডে’তে রোজা রাখেন খ্রিস্টান ধর্মাবলম্বীরা। এছাড়া ইস্টার সানডে’র আগের দিন প্রায় ৪০ দিন তাঁরা শুক্রবারগুলোতে মাংস খাওয়া থেকে বিরত থাকেন।
হিন্দু ধর্ম : বেদে বলা হয়েছে যে, চন্দ্রমাসের একাদশীর দিন পুরোটাই উপবাস করতে হবে। শুধু পানি পান করা যাবে। সে হিসেবে মাসে দু’বার এই উপবাসের রেওয়াজ আছে।

বৌদ্ধ ধর্ম : বৌদ্ধ ধর্মের সব সম্প্রদায়েই উপবাসের বিধান রয়েছে। মূলত পূর্ণিমার দিনগুলোতে ও অন্য ধর্মীয় দিনগুলোতে তাঁরা উপবাস করেন।

ইহুদি ধর্ম : ইয়োম কিপ্পুর বা প্রায়শ্চিত্তের দিন হলো ইহুদি ধর্মের সবচেয়ে পবিত্র দিন। এদিন ২৫ ঘণ্টা ধরে উপবাসে থাকেন ইহুদি ধর্মের অনুসারীরা। এছাড়া আরো ছয়দিন রোজা রাখার বিধান আছে ইহুদি ধর্মে।
মর্মন : খ্রিস্টীয় সংস্কারবাদী ল্যাটার ডে সেইন্ট ম্যুভমেন্টের সদস্যদের বলা হয় মর্মন। তাঁরা প্রতি মাসের প্রথম রোববার রোজা রাখেন।

বাহা’ই : ইরান ও মধ্যপ্রাচ্যে বাহাউল্লাহ প্রতিষ্ঠিত ধর্ম বাহা-র অনুসারীরা তাঁদের পঞ্জিকার ১৯তম মাসে (২ থেকে ২০ মার্চ পর্যন্ত) রোজা রাখেন।

ইয়াজিদি : মধ্যপ্রাচ্যে ইয়াজিদিরা ডিসেম্বর মাসে তিন দিন রোজা রাখেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button